সর্বশেষ

36.4 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

হোসেনি দালানে বোমা হামলা: দুই আসামির কারাদণ্ড

টপ নিউজ ডেস্কঃ সাত বছর আগে পবিত্র আশুরা উপলক্ষে রাজধানীর হোসেনি দালানের শোক মিছিলে জঙ্গি হামলার মামলায় দুই আসামিকে কারাদণ্ড দেওয়া হয়েছে এবং বাকি ছয় আসামি খালাস পেয়েছেন।


আজ মঙ্গলবার বিচারক মজিবুর রহমান ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের এই রায় ঘোষণা করেন।


কারাদণ্ড পাওয়া্ এই দুই আসামি হলেনআরমান ওরফে মনির ও কবীর হোসেন ওরফে রাশেদ ওরফে আসিফ ।আসামি কবীরকে ৭বছর ও আরমানকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।


রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষ হয় ৩ মার্চ । আদালত রায় ঘোষণার জন্য আজকের দিন ঠিক করেন। সে অনুসারে আজ বিচারক মজিবুর রহমান রায় ঘোষনা করেন।এই মামলায় রাষ্ট্রপক্ষে ৪৬ সাক্ষীর মধ্যে ৩১ জনকে হাজির করা হয়েছিল।


এই মামলার সংক্ষিপ্ত বিবরণ অনুসারে, ২০১৫ সালের ২৪ অক্টোবর পবিত্র আশুরা উপলক্ষে হোসেনি দালানের শোক মিছিলে গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। এ ঘটনায় একজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছিলেন।


পুলিশ পরের দিন চকবাজার থানায় মামলা করে। তদন্ত শেষে ২০১৬ সালের ২১ এপ্রিল ১০ জঙ্গির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। এই ১০ আসামির মধ্যে ২ জনকে শিশু হিসেবে গণ্য করা হয় এবং শিশু দুটির মামলা শিশু আদালতে পাঠিয়ে দেওয়া হয়।


অভিযোগপত্রভুক্ত প্রাপ্তবয়স্ক বাকি আট আসামি হলেন আবু সাঈদ ওরফে সালমান, কবীর হোসেন ওরফে রাশেদ ওরফে আসিফ,রুবেল ইসলাম ওরফে সুমন ওরফে সজীব, আরমান ওরফে মনির, চান মিয়া, ওমর ফারুক, হাফেজ আহসানউল্লাহ মাহমুদ ও শাহজালাল।


রাষ্ট্রপক্ষ থেকে বলা হয়, হোসেনি দালানে যাঁরা জঙ্গি হামলা চালিয়েছিল, তাঁরা সবাই জেএমবির সক্রিয় সদস্য। এই হামলায় আরও তিনজনের নাম পাওয়া গেলেও তাঁরা বিভিন্ন সময় বন্দুকযুদ্ধে মারা যান। এই তিনজন হলেন হিরণ ওরফে কামাল, আবদুল্লাহ ওরফে আলাউদ্দিন ও আলবানি ওরফে হোজ্জা ।


অভিযোগপত্রে বলা হয়েছে, নিরাপত্তা বিঘ্নিত করার জন্যই সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠীরা তাদের পরিকল্পনা ও ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ হিসেবে এই হামলা চালায়।


হোসেনি দালানে জঙ্গি হামলার এই মামলায় পুলিশের দেওয়া অভিযোগপত্র আমলে নিয়ে ২০১৭ সালের ৩১ মে ১০ জঙ্গির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার মহানগর দায়রা জজ আদালত।


এই মামলাটি পরে বিচারের জন্য ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে পাঠানো হয় এবং সেখান থেকে মামলাটি ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে পাঠানো হয়।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles