সর্বশেষ

27.4 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

উদ্বেগের সৃষ্টি নতুন ধনকুবের বিনিয়োগকারীকে নিয়ে

টপ নিউজ ডেস্কঃ গেল মার্চে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে টেসলা এবং টুইটার প্রধান ইলন মাস্ক নিজের উদ্বেগের কথা জানিয়েছিলেন। এবার সেই একই উদ্বেগ আরেক ধনকুবের বিনিয়োগকারী ও বার্কশায়ার হ্যাথওয়ের প্রধান নির্বাহী ওয়ারেন বাফেটের কথায় ভেসে উঠল ।

তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) পরমাণু বোমার সঙ্গে তুলনা করেছেন। নিউ ইয়র্ক পোস্টে ওয়ারেনের বক্তব্য প্রকাশিত হয়েছে। তিনি জানিয়েছেন, বন্ধু বিল গেটসের বদৌলতে সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাপ্লিকেশন চ্যাটজিপিটির সঙ্গে তার পরিচয় হয়েছে।

কিন্তু তিনি উদ্বিগ্ন তার পর থেকেই। তার মধ্যে কাজ করছে একটি ভয় । যখন কোনো একটা জিনিস সব করতে পারে, তখন ভয় হয় আমার । এ ক্ষেত্রেও হয়েছে। কারণ আমি জানি এই আবিষ্কারকে আমরা পিছনে নিয়ে পারব না যেতে । পারব না মুছে ফেলতে ।

উদাহরণ হিসাবে এর পরেই পরমাণু বোমার প্রসঙ্গ টেনে এনে ধনকুবের জানিয়েছেন, আমরা তো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি করেছিলাম পরমাণু বোমাও । কিন্তু সেটা কি কোনো ভাল কাজ করেছে? পরের ২০০ বছরে ওই আবিষ্কার কি ভাল কোনো প্রভাব পেরেছে ফেলতে ? আমার বিশ্বাস, মানুষের ভাবনা-চিন্তার প্রক্রিয়া ছাড়া এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আগামী দিনে বদলে দেবে সব কিছু ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles