সর্বশেষ

23.9 C
Rajshahi
মঙ্গলবার, মে ৭, ২০২৪

দেশে ৭৬ বছরের মধ্যে রেকর্ডভাঙা তাপপ্রবাহ

টপ নিউজ ডেস্ক: কখন যে বৃষ্টি হবে—এমন হাপিত্যেশ আজ দেশজুড়েই বলা যায়। কারণ হিসেবে আবহাওয়াবিদেরা বলছেন, এবার এই এপ্রিল মাসে টানা যত দিন তাপপ্রবাহ হয়েছে, এমনটা গত ৭৬ বছরে হয়নি। যা গত বছর (২০২৩) একটানা ১৬ দিন তাপপ্রবাহ হয়েছিল। এরপর আবার তাপপ্রবাহ শুরু হয়েছে ১ এপ্রিল থেকে। আজ শুক্রবার ২৬ এপ্রিল, আজও তাপপ্রবাহ বইয়ে চলেছে দেশের বিভিন্ন প্রান্তে। আবহাওয়া অধিদপ্তরের কাছে একেবারে সুনির্দিষ্টভাবে ১৯৮১ সাল থেকে সর্বোচ্চ তাপপ্রবাহের উপাত্ত আছে। তবে সেটি বিশ্লেষণ করে দেখা যায়, এর আগে ২০১০ সালে রাজশাহীতে সর্বোচ্চ ২০ দিন তাপপ্রবাহ ছিল, কিন্তু তা টানা ছিল না।

ধেখা গেছে, এবার টানা ২৬ দিন তাপপ্রবাহ হলো। আবহাওয়াবিদ ও বিশেষজ্ঞরা এমন প্রচণ্ড তাপপ্রবাহের পেছনে চারটি কারণকে চিহ্নিত করেছেন। জানা গেছে,অতি তাপের কারণে এবার অতিরিক্ত জলীয় বাষ্প জমা হচ্ছে। আর এতেই চলতি বছর অতিবৃষ্টি হতে পারে বলে বিশেষজ্ঞরা বলছেন।বুয়েটের সাবেক অধ্যাপক আইনুন নিশাত আজ প্রথম আলোকে বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার যে মূল বৈশিষ্ট্য দেখা গিয়েছে, আর সেটা হলো অনিশ্চয়তা। প্রকৃতি কখন কীভাবে আচরণ করবে, তার ছন্দটাই নষ্ট হয়ে গেছে বা নষ্ট হয়ে যাওয়ার পথে। এবার এরকম গরম হয়তো পরে দেখা যাবে, গরম বলতে গেলে একদম কমে গেছে। আর এই বিরূপ প্রকৃতিকে মোকাবিলা করাই এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ১৯৪৮ থেকে তাদের কাছে বিভিন্ন স্টেশনের আবহাওয়ার তথ্য-উপাত্ত আছে। কিন্তু সব বছরে সব স্টেশনের উপাত্ত নেই। উপাত্তগুলো একেবারে সুনির্দিষ্টভাবে আছে সেই  ১৯৮১ সাল থেকে শেষ পর্যন্ত। তারপরও আগের স্টেশনগুলো বিশ্লেষণ করে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদেরা জানিয়েছে, ১৯৪৮ থেকে চলতি বছর পর্যন্ত সবচেয়ে বেশি তাপপ্রবাহ হয়েছে  এপ্রিল মাসে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক দীর্ঘদিন ধরে তাপপ্রবাহ নিয়ে গবেষণা করছেন। তিনি গতকাল প্রথম আলোকে বলেন, ‘১৯৪৮ সাল থেকে উপাত্ত বিশ্লেষণ করে দেখেছি, দেখলাম এবারের মতো তাপপ্রবাহ টানা আগে হয়নি। বলা যেতে পারে, ৭৬ বছরের রেকর্ড এবার ভেঙে গেল।’

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles