সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

রোগী বাড়ছে ডেঙ্গু আক্রান্ত

টপ নিউজ ডেস্কঃ রাজধানীতে রোগী বাড়ছে ডেঙ্গু আক্রান্ত। প্রতিদিন ১২-১৫ জন আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালে । এর বাইরেও আক্রান্ত হচ্ছেন অনেকে , যারা এখনো বুঝে উঠতে পারেননি, বহুগুণ তাদের সংখ্যা ।

ডেঙ্গু প্রতিরোধ, বংশবিস্তার ও প্রজনন ধ্বংস করতে না পারলে ডেঙ্গু এবার ভয়ংকর রূপ নেবে । এ বছর সংশ্লিষ্টরা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করছেন ।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ‘প্রাক মৌসুম এডিস সার্ভে-২০২২’ শীর্ষক জরিপে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের বেশ কয়েকটি ওয়ার্ড এবার উচ্চঝুঁকিতে রয়েছে ডেঙ্গুর ।

রাজধানীর দুই সিটির ৯৮টি ওয়ার্ডের ১১০টি স্থানে ডেঙ্গুর প্রকৃত অবস্থা নিয়ে মাঠপর্যায়ে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা সমীক্ষা চালিয়েছে । জরিপে উত্তর সিটির ৬৩টি এবং দক্ষিণ সিটির ৯৬টি বাড়িতে এডিস মশা চিহ্নিত হয়েছে অতিরিক্ত মাত্রায় ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য জানিয়েছে, ২০১৯ সালে এডিস মশার লার্ভা প্লাস্টিক ড্রামে পাওয়া যায় ১১ দশমিক ৪৩ শতাংশ, সেখানে ২০২২ সালে মৌসুম পূর্ব জরিপে লার্ভার পরিমাণ দ্বিগুণের বেশি বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৯৮ শতাংশে ।

দেশে এখন পর্যন্ত ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত ও ২০১৯ সালে মৃত্যু হয়েছিল । ওই বছর লাখের বেশি মানুষ আক্রান্ত ও স্বাস্থ্যকর্মীসহ মৃত্যু হয়েছিল প্রায় ৩০০ জনের । যদিও স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে ১৭৯ জন মৃতের সংখ্যা ছিল । ২০২০ সালে মারা যায় ১২ জন ।

সম্পাদনাযঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles