সর্বশেষ

39.7 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

অনলাইনে টিকিট বন্ধ থাকবে ২১ থেকে ২৫ মার্চ

টপ নিউজ ডেস্কঃ আগামী ২১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত পাঁচ দিন অনলাইনে এবং কাউন্টারে কম্পিউটারের মাধ্যমে ট্রেনের টিকিট বিক্রি বন্ধ থাকবে। তবে ম্যানুয়াল পদ্ধতিতে স্টেশনের কাউন্টার থেকে শতভাগ টিকিট ইস্যু করা যাবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। সোমবার (১৪ মার্চ) সকালে রেলভবনে বাংলাদেশ রেলওয়ে কম্পিউটারের মাধ্যমে টিকিট বিক্রয় ব্যবস্থাপনা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এমনটি জানিয়েছেন রেলপথ মন্ত্রী।


রেলমন্ত্রী বলেন, ‘দীর্ঘদিন রেলের টিকিটিং কার্যক্রম পরিচালনা করেছে সিএনএস লিমিটেড। গত ১৫ ফেব্রুয়ারি সহজের সঙ্গে রেলওয়ে টিকেটিং সিস্টেম পরিচালনার জন্য পাঁচ বছরের চুক্তি হয়েছে। তারা আগামী ২৬ মার্চ থেকে বাংলাদেশ রেলওয়ের কম্পিউটারাইজড টিকেটিংয়ের কাজ শুরু করবে। ফলে ২০ মার্চ পর্যন্ত সিএনএস লিমিটেড কর্তৃক রেলওয়ের আন্তনগর ট্রেনের কম্পিউটারাইজড টিকিটিং পরিচালনা করা হবে। তারপর ২১ থেকে ২৫ মার্চ পর্যন্ত সিএনএসের কাছ থেকে সকল কিছু বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ বুঝে নেবে সেজন্য এই সময়টাতে অনলাইন টিকিটিং কার্যক্রম বন্ধ থাকবে।


এরপর ২৬ মার্চ থেকে পুনরায় সহজ লিমিটেড অনলাইন ও কম্পিউটারাইজড টিকিটিং কার্যক্রম পরিচালনা করবে।’ ৫ দিন টিকেটিং কার্যক্রম বন্ধ রাখার জন্য বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘স্টেশনের কাউন্টার থেকে ম্যানুয়াল পদ্ধতিতে পাঁচ দিনের পরিবর্তে দুই দিনের অগ্রিম টিকিট ইস্যু করা হবে এবং এ ক্ষেত্রে সকল টিকিট উন্মুক্ত থাকবে কোন কোটা বা আসন সংরক্ষিত থাকবে না।’ এদিকে, সংবাদ সম্মেলনে সহজের এমডি মালিহা এম কাদির বলেন, ‘২০১৪ সাল থেকে বাসের অনলাইন টিকেটিং নিয়ে আমরা কাজ করে আসছি। অনলাইনে টিকিট বিক্রি আমাদের মজ্জাগত বিষয়। মানুষকে আমরা যাতে ভালো সেবা দিতে পারি এই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।


’ বাংলাদেশ রেলওয়ে জানায়, বাংলাদেশ রেলওয়েতে ১৯৯৪ সালে কম্পিউটারভিত্তিক টিকেটিং সিস্টেম চালু করা হয়। প্রথম পর্যায়ে ২৭টি রেলওয়ে স্টেশনে কম্পিউটারাইজড পদ্ধতিতে টিকিট ইস্যু করা শুরু হয়। বর্তমানে ১০৪টি আন্তনগর ট্রেনের টিকিট ৭৭টি রেলওয়ে স্টেশনে কম্পিউটারাইজড পদ্ধতিতে ইস্যু করা হচ্ছে। দৈনিক প্রায় ৯০ হাজার ও মাসিক প্রায় ২৭ লাখ যাত্রীর টিকিট কম্পিউটারাইজড পদ্ধতিতে ইস্যু করা হয়। এ সকল টিকিটের ৫০ শতাংশ অর্থাৎ প্রায় ১৩ লাখ টিকিট অনলাইন/মোবাইল অ্যাপের মাধ্যমে ইস্যু করা হচ্ছে। বর্তমানে সেন্ট্রাল সার্ভারের সঙ্গে ৭৭টি স্টেশন যুক্ত আছে যার কারণে যে কোনো গন্তব্যের টিকিট যেকোনো স্টেশন থেকে ক্রয় করা যায়। সিস্টেমটি সেন্ট্রালি কম্পিউটারাইজড সিট রিজার্ভেশন ও টিকেটিং সিস্টেম বা সিসিএসআরটিএস নামে পরিচিত।

সম্পাদনাঃ সাদী ইউসুফ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles