সর্বশেষ

43.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

অর্থনীতির সঙ্কুচিত মুদ্রার মান খাদ্য ও জ্বালানি সংকটকে বাড়িয়ে দিচ্ছে:বিশ্বব্যাংক

টপ নিউজ ডেস্কঃ সঙ্কুচিত মুদ্রার মান বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সংকটকে আরও গভীর করতে পারে বলে বিশ্বব্যাংক আশঙ্কা প্রকাশ করেছে । বিশ্বব্যাংক মনে করছে, বেশিরভাগ উন্নয়নশীল দেশের অর্থনীতির সঙ্কুচিত মুদ্রার মান খাদ্য ও জ্বালানির দামকে এমনভাবে যা খাদ্য ও জ্বালানি সংকটকে বাড়িয়ে দিচ্ছে আরও গভীর করতে পারে।

এরইমধ্যে অনেক দেশ মুখোমুখি হচ্ছে এই সংকটের । বিশ্বব্যাংকের সর্বশেষ কমোডিটি মার্কেটস আউটলুক থেকে সংস্থাটি এ শঙ্কার কথা জানিয়েছে ।

বিশ্বব্যাংক জানায়, বিশ্ব মন্দার উদ্বেগের মধ্যে বেশিরভাগ পণ্যের দাম কিছুটা কমেছে সাম্প্রতিক সময়ে । বিশেষ করে চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ থেকে গত মাসের শেষ পর্যন্ত মার্কিন ডলারে ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম কমেছে প্রায় ৬ শতাংশ ।

মুদ্রার অবমূল্যায়নের কারণে ৬০ শতাংশ তেল আমদানিকারী বাজার এবং উন্নয়নশীল দেশগুলোতে এই সময়ে দেশীয় মুদ্রায় তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

সংস্থাটি জানায়, জ্বালানি পণ্যের উচ্চমূল্য যা কৃষি উৎপাদনে ইনপুট হিসেবে কাজ করে খাদ্যের দাম বাড়িয়েছে । ২০২২ সালের প্রথম তিন প্রান্তিকে দক্ষিণ এশিয়ায় ২০ শতাংশের খাদ্যমূল্যের মুদ্রাস্ফীতি গড়ে বেশি ছিল ।

লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা, সাব-সাহারান আফ্রিকা এবং পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়াসহ অন্যান্য অঞ্চলে খাদ্য মূল্যস্ফীতি গড়ে ১২ থেকে ১৫ শতাংশের মধ্যে ছিল।

তবে চালের দাম স্থিতিশীল থাকার কারণে পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরই একমাত্র অঞ্চল যেখানে খাদ্যমূল্যের মূল্যস্ফীতি কম ছিল ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles