সর্বশেষ

43.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ইলিশ ধরার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ

টোপ নি্‌উজ ডেস্ক: আজ দেশের নদনদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে  বৃহস্পতিবার মধ্যরাতে। ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে কয়েক বছর ধরে এ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবার নদী ও সাগরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন দক্ষিণ উপকূলের জেলেরা।

তবে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের অভিযোগ, প্রতিবছর প্রধান প্রজনন মৌসুমকে ঘিরে দেওয়া নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরও নদীতে প্রচুর ডিমওয়ালা ইলিশ ধরা পড়ে। এবারও এর ব্যত্যয় ঘটবে না বলে জানিয়েছেন তারা। এমনটি হলে প্রজনন ক্ষতিগ্রস্ত হবে। তাই ইলিশ আহরণে নিষেধাজ্ঞার সময় পুনর্নির্ধারণ করতে মত দেওয়া হয় বিভিন্ন মহল থেকে। তবে সেই মতামত আমলে নেয়নি সরকার।

বাংলাদেশে ইলিশ আহরণের নিষেধাজ্ঞার সময় পুনর্নির্ধারণে মত দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের অধ্যাপক ইয়ামিন হোসেন। তিনি বলেন, ২০২০ সালে ইলিশ আহরণে নিষিদ্ধকাল ছিল ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। তবে পদ্মায় মা ইলিশ প্রবেশ করেছিল ২০ নভেম্বরের পর। মেঘনার ক্ষেত্রেও দেখা যায় সময় শুরুর চার-পাঁচ দিন পর মা ইলিশ ডিম দেওয়ার জন্য প্রবেশ করেছে। আবার নিষিদ্ধকাল শেষ হওয়ার পরও এসব নদীতে মা ইলিশের উপস্থিতি পাওয়া গেছে।

সম্পাদনায় : মো : আরিফুল ইসলম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles