সর্বশেষ

39.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

এবার ক্রিকেটেও চালু হচ্ছে লাল কার্ড

টপ নিউজ ডেস্ক: আম্পায়ার লাল কার্ড দেখাচ্ছেন পকেট থেকে বের করে। তাই মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হচ্ছে একজন ফিল্ডারকে। সত্যিকার অর্থেই এমন অদ্ভুত দৃশ্য ক্রিকেট মাঠে দেখা যাবে! বৃহস্পতিবার শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) এর নতুন আসরে এমন শাস্তির বিধান মন্থর ওভার রেটের জন্য রাখা হয়েছে।

মন্থর ওভার রেটে জরিমানা করেও তেমন লাভ না হওয়ায় এবার এই উদ্যোগ নিয়েছে সিপিএল কর্তৃপক্ষ। নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে অধিনায়ককে লাল কার্ড দেখাবেন আম্পায়ার। অধিনায়ক বাইরে বের করে দেবেন তার দলের যেকোনো একজন ফিল্ডারকে। তবে তার আগে দলগুলো সতর্ক হওয়ার পর্যন্ত সুযোগ পাবে।

টি-টোয়েন্টিতে সময় বরাদ্দ ৮৫ মিনিট একটি ইনিংসের জন্য। সিপিএলের আয়োজকরা এবার এই সময় পালন করতে চান কড়াভাবে। ৮৫ মিনিটে ইনিংস শেষ করতে তাই ৭২ মিনিটের মধ্যে ১৭ ওভার শেষ করতে হবে। এভাবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের ভেতর ১৮ ওভার, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯ ওভার পুরো করা লাগবে।

১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হবে বৃত্তের বাইরে থেকে। ১৯তম ওভারে একই পরিস্থিতি থাকলে ভেতরে তুলে আনতে হবে দুজন ফিল্ডারকে। তাও যদি শেষ ওভার শুরু করতে দেরি হয় তাহলে মাঠের বাইরে চলে যেতে হবে একজন ফিল্ডারকে।

তবে কঠোর এই নিয়মে অন্যায়ভাবে কোন দল যেন শাস্তি না পায় তাও নিশ্চিত করা হবে। খেলার ভেতরে চোট, ডিআরএস, ব্যাটিং দলের সময় নষ্টের বিষয় আমলে নিয়ে ঠিক করবেন তৃতীয় আম্পায়ারের সময় ক্ষেপণ হচ্ছে কিনা।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles