সর্বশেষ

42.3 C
Rajshahi
রবিবার, মে ৫, ২০২৪

এসএসসি পরীক্ষার ফল : রাজশাহী বোর্ডে জিপিএ-৫-এ শীর্ষে বগুড়া, পাসে সিরাজগঞ্জ

টপ নিউজ ডেস্কঃ আজ শুক্রবার প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ এর ফল। এবার পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছেন  ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। এ বছর  এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ এবং ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

আরো পড়ুনঃ পাসের হারে শীর্ষে বরিশাল বোর্ডে, সর্বনিম্ন সিলেটে

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে সিরাজগঞ্জ জেলা। আর জিপিএ-৫ এর দিক থেকে সেরা হয়েছে বগুড়া জেলা। এই শিক্ষা বোর্ডে রাজশাহী জেলা পাস ও জিপিএ-৫ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

আরো পড়ুনঃ পাসের হার ও জিপিএ-৫ কমলেও ‘এটাই স্বাভাবিক’ বললেন শিক্ষামন্ত্রী

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ৩১ হাজার ৮৫৪ জন পরীক্ষার্থী রাজশাহী জেলায় অংশ নেন। তাদের মধ্যে ২৭ হাজার ৪৪১ জন পাস করেছেন। ৪ হাজার ৪৪৫ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ১৭ হাজার ৬৬ জন ছাত্র পরীক্ষায় অংশ নেন, যাদের মধ্যে পাস করেছেন ১৪ হাজার ৩৩৬ জন ও জেলায় ছাত্রদের পাসের হার ৮৪ শতাংশ। অপরদিকে, ১৪ হাজার ৭৮৮ জন ছাত্রীদের এরমধ্যে পাস করেছেন ১৩ হাজার ৯৫ জন এবং জেলায় ছাত্রীদের পাসের হার ৮৮ দশমিক ৫৫ শতাংশ।

অপরদিকে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় পাস করেছেন ১৪ হাজার ৪৬৮ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮৭২ জন, নাটোর জেলায় পাস করেছেন ১৬ হাজার ১২ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৬৩৪ জন, বগুড়া জেলায় পাস করেছেন ৩১ হাজার ৮০৫ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৩৫৭ জন, নওগাঁ জেলার পাস করেছেন ২২ হাজার ৬৩৭ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৭৭৫জন, পাবনা জেলায় পাস করেছেন ২৫ হাজার ৯৬০ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৯৫১ জন, সিরাজগঞ্জ জেলায় পাস করেছেন ৩২ হাজার ৪০৩ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ২১৫ জন ও জয়পুরহাট জেলায় পাস করেছেন ৮ হাজার ২৪২ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৫৮৮ জন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles