সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায় ৩ ফল

টপ নিউজ ডেস্ক: আজকাল অনেকেই ভুগছেন কিডনির সমস্যায়। কমবয়সীদের মধ্যে এই রোগ দেখা দিচ্ছে। পানি কম পান করা, প্রস্রাব দীর্ঘসময় চেপে রাখা, অতিরিক্ত বাইরের খাবার খাওয়া— ইত্যাদি কারণে কিডনির সমস্যা বাড়ে।

কিডনিতে কোনো সমস্যা হলে সবসময় আঁচ করা যায় না তা বাইরে থেকে। কারণ এর উপসর্গগুলো এত মৃদু হয় যে উপায় থাকে না বোঝার। তাই কিডনি ভালো রাখতে চাইলে জোর দিতে হবে খাওয়াদাওয়ায়। চিকিৎসকদের মতে, কিডনিতে পাথর হওয়ার সমস্যা কয়েকটি ফল দূরে রাখতে পারে। চলুন বিস্তারিত জেনে নিই সেগুলো সম্পর্কে –

সাইট্রাস জাতীয় ফল:

কিডনি ভালো রাখে ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস গোত্রের ফল। এগুলো পাথর জমতে দেয় না কিডনিতে। তাই এসব ফল খাওয়া উচিত নিয়মিত। কমলালেবু, পাতিলেবু, আনারস, স্ট্রবেরি সাহায্য করে কিডনি ভালো রাখতে। এসব ফলে অ্যাসিড-জাতীয় উপাদান ছাড়াও রয়েছে ভিটামিন সি যা সুরক্ষিত রাখে কিডনি। তবে এড়িয়ে চলবেন কামরাঙা।

বেদানা

কিডনি ভালো রাখতে দারুণ কাজ করে বেদানা। এই ফলে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট, যা দূরে রাখে কিডনিকে সব ধরনের সমস্যা থেকে। বেদানা সচল রাখে কিডনির কার্যকলাপ। তাই নিয়মিত এই ফল খান কিডনি ভালো রাখতে।

বেরি

অক্সালেটস নামক অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে স্ট্রবেরি, ব্লুবেরিতে। কিডনির সুরক্ষা বজায় রাখতে এই উপাদান কাজ করে। কিডনি সংক্রান্ত বিভিন্ন সমস্যার ঝুঁকি এটি কমায় । অন্যান্য ফলের সঙ্গে তাই নিয়ম করে বেরিও খেতে পারেন।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles