সর্বশেষ

31.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

গাজায় যত ফিলিস্তিনির মুক্তি প্রায় ততজনকেই কার হচ্ছে গ্রেপ্তার

টপ ‍নিউজ ডেস্ক: গাজায় যুদ্ধবিরতি চুক্তির অন্যতম শর্ত ছিল, ইসরাইলের কারাগার থেকে তিন গুণ ফিলিস্তিনিদের মুক্তি দিতে হবে হামাসের হাতে আটক ইসরাইলি জিম্মিদের মুক্তির বিনিময়ে। সে শর্ত মেনে ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দিলেও, যুদ্ধবিরতি চলাকালে ইসরাইলিবাহিনী অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম থেকে প্রায় একই সংখ্যক মানুষকে গ্রেপ্তার করেছে। এদিকে, পাঁচজন নিহত হয়েছে জেরুজালেমে বাস স্টেশনে গোলাগুলিতে।

প্যালেস্টেনিয়ান প্রিজনার্স সোসাইটির তথ্য অনুযায়ী, যুদ্ধবিরতি চলাকালে প্রথম চারদিনে ৬৯ জিম্মিকে মুক্তি দেয় হামাস। তাদের মধ্যে ৫১ জন ইসরাইলি ও ১৮ জন অন্য দেশের নাগরিক। অন্যদিকে, একই সময়ের মধ্যে ইসরাইল থেকে ১৫০ জন ফিলিস্তিনি মুক্তি পেয়েছে। তাদের মধ্যে শিশু ১১৭ ও নারী ৩৩ জন। কিন্তু একই সময়ের মধ্যে ইসরাইলি বাহিনী গ্রেপ্তার করেছে ১৩৩ জন ফিলিস্তিনিকে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরাইলে নজিরবিহীন হামলা চালায়। এতে নিহত হয় ১ হাজার ২০০ ইসরাইলি ও ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়।

এরপর ঐ দিনই ইসরাইলি বাহিনী গাজায় হামলা শুরু করে। টানা ৫১ দিন ধরে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরাইলি বাহিনী ‘বর্বর’ হামলা চালানোর পর কাতারের মধ্যস্থতায় গত শুক্রবার থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়। এর আগে ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি ইসরাইলি বাহিনীর হামলায় নিহত হয়, যাদের বেশির ভাগই ছিলো শিশু ও নারী।

সম্পাদনায়: হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles