সর্বশেষ

39.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

গাজা যুদ্ধে ইসরায়েলকে শতাধিকবার মারণাস্ত্র দিয়েছে আমেরিকা

টপ নিউজ ডেস্ক: গত বছর ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল।  সব মিলিয়ে পাঁচ মাস পূর্ণ হয়েছে এই যুদ্ধের। এই সময়ে অবরুদ্ধ ওই ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় রিপোর্ট লেখা পর্যন্ত নিহত হয়েছে প্রায় ৩০ হাজার ৭১৭ ফিলিস্তিনি । জানা গেছে, এর অধিকাংশই ছিলো নারী ও শিশু। আহতের সংখ্যা ছিলো আরও ৭২ হাজার ১৫৬ জন।

এমন হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ ও চাপ উপেক্ষা করে ঘনিষ্ট মিত্র ইসরায়েলকে অর্থ ও অস্ত্রসহ সব ধরনের সহায়তা প্রদান অব্যাহত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

গণমাধ্যমের প্রতিবেদন হতে জানা যায়, গাজায় হামলা শুরুর পর থেকে ওয়াশিংটন তেলআবিবের কাছে শতাধিকবারেরও বেশি অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে ও বিক্রি করেছে। এমনকি ইসরায়েলি নেতারা বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য   কোনও উদ্যোগ না নিয়ে বরং অস্ত্র সরবরাহ অব্যাহত রাখে ওয়াশিংটন।

প্রতিবেদনে আরও বলা হয়, সাম্প্রতিক এক গোপন নথিতে দেখা যায়,মার্কিন কর্মকর্তারা কংগ্রেসের সদস্যদের জানিয়েছেন- হাজার হাজার দূরনিয়ন্ত্রিত অস্ত্র, ছোট ব্যাসের বোমা, বাঙ্কার বাস্টার, ছোট অস্ত্র ও অন্যান্য প্রাণঘাতী অস্ত্রসরঞ্জাম সরবরাহ করা হয়েছে।

তেলআবিবের এই হত্যাযজ্ঞকে এরই মধ্যে গণহত্যা বলে অভিহিত করা হয়েছে দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশ কতৃক। গণহত্যার অভিযোগ করে  ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর  বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলাও করে দক্ষিণ আফ্রিকা।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles