সর্বশেষ

39.3 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

গোদাগাড়ীতে রেকর্ড পরিমাণ জমিতে সরিষা চাষ বাম্পার ফলনের সম্ভাবনা

টপ নিউজ ডেস্ক: কৃষি ভান্ডার নামে খ্যাত বরেন্দ অঞ্চল গোদাগাড়ী । আর সেই গোদাগাড়ীতে এবার রেকর্ড পরিমাণ জমিতে চাষ করা হয়েছে সরিষা। উপজেলার যেদিকে তাকাই চোখ যাই যতদূর  সেদিকেই  শুধু সরিষা ফুলের হলুদের সমারহ। মাঠ জুড়ে সরিষার হলুদ ফুলের গন্ধে মৌ মৌ করে মধু সংগ্রহ করতে উড়তে দেখা যাচ্ছে মৌমাছির দল।

উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে,এবার সরিষা চাষ ব্যাপক হয়েছে গোদাগাড়ীতে। এবার গোদাগাড়ী উপজেলা জুড়ে রেকর্ড পরিমাণ জমিতে হয়েছে সরিষা চাষ। যা এর আগে দেখা যায়নি এমন সরিষা চাষ করা। বেশকিছু সরিষা চাষির সাথে কথা বলে জানা গেছে,  এক বিঘা জমিতে প্রায় ৭ থেকে ৮ মন করে সরিষার ফলন হয়ে থাকে। এতে কৃষকের খরচ হচ্ছে ২ থেকে ৩হাজার টাকা করে। আর ফলন পাচ্ছেন ৭ থেকে ৮ মন।

কৃষকরা জানান, তারা এবার একেক জন সরিষা চাষ করেছেন ৪ থেকে ৫ বিঘা জমিতে। তুলনা মূলক খরচও হয়েছে অনেক কম। সরিষা চাষে বেশি সেচ বা সার পটাশও লাগেনা। একটাই কম খরচে আবাদ করে কৃষক লাভবান হয় তা হচ্ছে সরিষা চাষ। বর্তমান বাজারে বারি ১৪ ও বারি ১৮ সরিষা বীজের চাহিদা তুলনামূলক ভাবে বেশি। এর ফলনও হয়ে থাকে যথেষ্ট পরিমাণে। আবার আগেও উঠে এসব সরিষা।

গোদাগাড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর গোদাগাড়ীতে ২১ হাজার ৩০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে যা রেকর্ড পরিমাণ জমিতে সরিষা চাষ করেছেন কৃষকরা। যা এর আগে এতো পরিমাণে সরিষা চাষ করা হয়নি এ উপজেলায়। উপজেলা কৃষি অফিস থেকে এই বছর ৬ হাজার ১০০ জন কে বীজ ও রাসায়নিক  সার প্রণোদনা দেওয়া হয়।

গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার মরিয়ম আহমেদ বলেন, সরিষা চাষ একটি লাভজনক আবাদ,এ আবাদে কৃষকের একে বারে কম খরচ হয়ে থাকে। অন্য বছরের তুলনায় এবছর ব্যাপক পরিমাণে এ উপজেলায় সরিষা চাষ করেছেন কৃষকরা। আশা করা যাচ্ছে সরিষা চাষ করে এবার কৃষক ভালো লাভবান হবেন এবং আগামীতে সরিষা চাষ এই উপজেলায় আরো বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles