সর্বশেষ

43.8 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

চার তরুণের ‘সবজিগ্রামে’ কৃষক পাচ্ছেন বাড়তি দাম

টপ নিউজ ডেস্ক: চার তরুণ করোনাকালের ‘ঘরবন্দী সময়ে নতুন কিছু শুরু করার পরিকল্পনা করেন । কয়েক মাসের আলাপ–আলোচনার পর তাঁরা প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেন শাকসবজি বিপণনের । তারপর চার তরুণ বিভিন্ন অঞ্চলের কৃষক থেকে শুরু করে খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেন । এভাবেই গত বছরের মার্চে ‘সবজিগ্রাম’–এর হেমায়েতপুরে পাঁচ হাজার বর্গফুটের একটি ওয়্যারহাউস (গুদাম), একটি ট্রাক আর কয়েকজন কর্মী নিয়ে যাত্রা শুরু হয়।

বর্তমানে মুন্সিগঞ্জ, মানিকগঞ্জের সিঙ্গাইর ও যশোর থেকে প্রতিদিন ৩ টন সবজি ঢাকার উত্তরা, বনানী, মহাখালী, মিরপুর-৬ ও শ্যামলী কাঁচাবাজারের প্রায় অর্ধশত খুচরা সবজি বিক্রেতাকে সরবরাহ করে সবজিগ্রাম। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে এ পরিমাণ বেড়ে সাড়ে ৪ থেকে ৫ টনে দাঁড়ায়। পাশাপাশি স্বনামধন্য একটি অনলাইন সুপারশপে প্রায় ১০০ ধরনের সবজি সরবরাহ করে চার তরুণের এ প্রতিষ্ঠান। এসব সবজি কৃষকের খেত থেকে সংগ্রহ করেন প্রতিষ্ঠানটির কর্মীরা।

সবজিগ্রামের উদ্যোগ ও পথচলা নিয়ে ১৯ অক্টোবর সংবাদ মাধ্যমের সঙ্গে কথা হয় রাহাত কবিরের।এসময় আরেক সহ–উদ্যোক্তা খন্দকার আসাদুজ্জামান  সঙ্গে ছিলেন । কাজল মহারাজ ও মুনতাসীর হাফিজ হলেন এই স্টার্টআপের অন্য দুই উদ্যোক্তা  । প্রথম তিনজন বন্ধু এবং মুনতাসীর হচ্ছেন প্রধান নির্বাহী কর্মকর্তা। মুনতাসীর হচ্ছেন রাহাত কবিরের চাচাতো ভাই।

সবজিগ্রাম দেশের বাজারের পাশাপাশি বিদেশেও সবজি রপ্তানি শুরু করেছে । তারা চলতি মাসের গোড়ার দিকে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে  ২৪ হাজার কেজি এলাচি লেবু সমুদ্রপথে পাঠিয়েছে । পাঁচ জেলা ঘুরে শেষ পর্যন্ত ময়মনসিংহ থেকে ৫ হাজার কেজি ও নাটোর থেকে ১৯ হাজার কেজি সংগ্রহ করে মোড়কজাত করে জাহাজে তুলে দেওয়া হয়।

৪০ লাখ টাকা মূলধনে শুরু করা সবজিগ্রামে এখন পর্যন্ত ১ কোটি ২০ লাখ টাকা চার উদ্যোক্তা  বিনিয়োগ করেছেন ।

‘আমরা বিষমুক্ত সবজি সরবরাহে জোর দিতে চাই। প্রথম দিন থেকেই সেটি করার চেষ্টা করেছি। কোনো কৃষক ছত্রাকনাশক স্প্রে করার পর নির্দিষ্ট সময় পার না হলে আমরা তাঁর কাছ থেকে সবজি সংগ্রহ করি না। ইতিমধ্যে আমরা অল্পসংখ্যক কৃষককে কিছুটা হলেও সুফল দিতে পেরেছি। আগামী দিনে সংখ্যাটি বাড়াতে চাই’, ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে এই উদ্যোক্তা  একথা বলেন।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles