সর্বশেষ

29.1 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

চালু হচ্ছে এবার রেল অ্যাম্বুলেন্স

টপ নিউজ ডেস্কঃ শুধু যাত্রীদের নিরাপদে বাড়িতেই পৌঁছে দেবে না রেল, এবার মুমূর্ষু রোগীকেও নিয়ে যাবে হাসপাতালে। চালু হচ্ছে সড়ক ও আকাশপথের পর রেল অ্যাম্বুলেন্সও। প্রাথমিক চিকিৎসার পাশাপাশি মুমূর্ষু রোগীর জন্য এ অ্যাম্বুলেন্সে থাকবে বিশেষায়িত আইসিইউ সুবিধা।

চট্টগ্রামে রেল কারখানায় প্রাথমিকভাবে একটি মিটারগেজ বগিকে উন্নত অ্যাম্বুলেন্সে রূপান্তর করার কাজ শুরু হয়েছে। এ খাতে বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান স্কয়ার হাসপাতালের আর্থিক সহায়তায় প্রদান করছে। প্রাথমিক নকশা অনুযায়ী বগিটিতে তিনটি বিশেষায়িত আইসিইউ, জরুরি চিকিৎসার যন্ত্রপাতিসহ  চিকিৎসাকেন্দ্র, ডাক্তার এবং নার্স চেম্বার স্থাপন করা হবে, থাকবে অক্সিজেন উৎপাদন ইউনিটও।

এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুর-উল-আলম চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্রের আদলে একটি প্রযুক্তির মাধ্যমে এ রেল অ্যাম্বুলেন্স তৈরি করবে স্কয়ার হাসপাতাল। এখানে সাধারণ অ্যাম্বুলেন্সের চেয়ে বেশি সুযোগ-সুবিধা থাকবে। তিনটি আইসিইউও বেড থাকবে। পাশাপাশি জরুরি চিকিৎসার জন্য আলাদা রুম থাকবে। জরুরি ডাক্তারের চেম্বার থাকবে। পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে অনলাইনে যোগাযোগের ব্যবস্থা থাকবে। আমাদের প্রাথমিকভাবে তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি এখানে আনা হবে।  যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরাও এটা তৈরি করার সময় এখানে থাকবেন।

প্রাথমিকভাবে চট্টগ্রাম রেলস্টেশনেই রাখা হবে বিশেষ এ অ্যাম্বুলেন্স। স্বল্প খরচে যে কেউ তা ভাড়া নিতে পারবেন। রেল কর্মকর্তারা বলছেন, রাজধানীর বাইরের গরিব অসহায় রোগীদের উন্নত চিকিৎসায় ঢাকায় পরিবহন করার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।

প্রথম রেল অ্যাম্বুলেন্স সফল হলে, দেশের সব বিভাগীয় শহরের স্টেশনে তা সম্প্রসারণের স্বপ্ন দেখছে বাংরাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles