সর্বশেষ

39.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

জাপানে জন্মহার কমার নতুন রেকর্ড

টপ নিউজ ডেস্ক: সম্প্রতি ২০২৩ সালে জাপানে নিম্ন জন্ম হারের নতুন রেকর্ড করেছে। সরকারি তথ্য অনুযায়ী, দেশটি নতুন শিশু জন্মের হার তুলনায় দ্বিগুণেরও বেশি মৃত্যুর রেকর্ড করেছে।

একই তথ্য অনুসারে, ১৯৩৩ সাল থেকে তাদের সর্বনিম্ন বিয়ের রেকর্ড রয়েছে।মঙ্গলবার প্রকাশিত দেশটির প্রাথমিক সরকারি তথ্যে দেখা গেছে, ২০২৩ সাল হতে  জন্মহার টানা অষ্টম বছরে কমে ৭ লাখ ৭৫ হাজার ৬৩১ জনে নেমে এসেছে।

অর্থাৎ মোট ৫.১ শতাংশ কমেছে। মৃতের সংখ্যা প্রায় ১৫ লাখ ৯০ হাজার ৫০৩ জন, যা দ্বিগুণেরও বেশি। যার অর্থ দাঁড়ায়, সামগ্রিক জনসংখ্যা ৮ লাখ ৩১ হাজার ৮৭২ হ্রাস পেয়েছে।  তাদের এই সংখ্যা বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশকে নাটকীয়ভাবে জনসংখ্যাগত চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যাচ্ছে। নানারকম সমস্যা রয়েছে এই সমস্যাগুলোর  মধ্যে হচ্ছে  কর্মী ঘাটতি ও ৮০ বছরের বেশি বয়সী ১০ জনের মধ্যে একজনের জন্য স্বাস্থ্যসেবা প্রদান করা।

১৯৪৭ এবং ১৯৫৯ সালের মধ্যে যুদ্ধ-পরবর্তী বেবি বুম পিরিয়ডে জন্মের শীর্ষে ছিল জাপান। প্রতি বছর ২.৫ মিলিয়নেরও বেশি মানুষ জন্মগ্রহণ করে বলে এক তথ্যের ভিত্তিতে জানা গেছে ।১৯৭১ সাল থেকে ১৯৭৪ সালের মধ্যে দ্বিতীয় বেবি বুম পিরিয়ডে সময় জন্মের বার্ষিক সংখ্যা প্রায় ২ মিলিয়নে দাঁড়িয়েছিল বলে তিনি এএফপিকে বলেছেন।২০২৩ সালে ৪ লাখ ৮৯ হাজার ২৮১টি বিবাহ নিবন্ধিত হয়েছিল জাপান দেশটিতে। যা আগের বছরের তুলনায় প্রায় ৫.৯ শতাংশ কম আর প্রথমবারের মত তা অর্ধ মিলিয়নের নিচে  নেমে ছিল। ১৯৩৩ সালের পর এই সংখ্যাটি এখন সর্বনিম্ন।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles