সর্বশেষ

34.1 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

‘টাকা পে’ কার্ড চালু

টপ নিউজ ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে ব্র্যাক ব্যাংক জাতীয় কার্ড স্কিমের আওতায় ‘টাকা পে’ কার্ড চালু করেছে ।

আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই জাতীয় কার্ড স্কিমটি উদ্বোধন করেন। গণভবনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার  সহ আরো উপস্থিত ছিলেন  বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশের নিজস্ব পরিকল্পনা ও নকশায় তৈরি প্রথম পেমেন্ট স্কিম ‘টাকা পে’, যা সূচনা করলো ব্যাংকিং খাতে এক ঐতিহাসিক যুগের । সার্বভৌম এই কার্ড বিশেষ ভূমিকা পালন করবে আন্তর্জাতিক পেমেন্ট স্কিমের ওপর নির্ভরতা কমাতে এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে। ‘টাকা পে’ কার্ড স্মার্ট বাংলাদেশের পথে দেশকে একধাপ এগিয়ে দেবে । 

ব্র্যাক ব্যাংক পিএলসি, দ্য সিটি ব্যাংক লিমিটেড ও সোনালী ব্যাংক পিএলসি প্রাথমিকভাবে  ‘টাকা পে’ কার্ড চালু করছে। তবে এদের মধ্যে  শুরু থেকেই ইস্যুয়িং ও অ্যাকুয়ারিং দুই সার্ভিসই প্রদান করবে ব্র্যাক ব্যাংক।

ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন ব্র্যাক ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন, দ্য সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসরুর আরেফিন, সোনালী ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম ও অন্যান্য কর্মকর্তারা।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের হিসাবের বিপরীতে ইস্যুকৃত ‘টাকা-পে’ ডেবিট কার্ডের মাধ্যমে পরিবহন ডট কম থেকে একটি বাসের টিকিট ক্রয় করেন ব্র্যাক ব্যাংকের গ্রাহক ও নারী উদ্যোক্তা নুসরাত জাহান । প্রধানমন্ত্রীসহ উপস্থিত সবাই পর্যবেক্ষণ করেন এই লেনদেনের পুরো প্রক্রিয়া । 

দেশের অভ্যন্তরীণ লেনদেনের জন্য প্রাথমিকভাবে কার্ড ব্যবহার করা যাবে। এই কার্ডটি ব্যবহার করা যাবে এটিএম থেকে টাকা উত্তোলন, পিওএস মেশিন ও ই-কমার্স লেনদেনে । এই কার্ডের লেনদেন হবে বাংলাদেশ ব্যাংক পরিচালিত ন্যাশনাল পেমেন্ট সুইচের মাধ্যমে ।

 এর ফলে এদেশ আরও সমৃদ্ধ ও স্বনির্ভর হবে ব্যাংকিং খাত প্রযুক্তির দিক থেকে । লেনদেনে খরচ বাঁচবে গ্রাহকদের ।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles