সর্বশেষ

43.9 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

তুর্কি ও সিরিয়ানদের অস্থায়ী ভিসা দেওয়ার আশ্বাস জার্মানির

টপ নিউজ ডেস্কঃ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুর্কি ও সিরিয়ানদের জার্মানি অস্থায়ী ভিসা দেওয়ার কথা জানিয়েছে। দেশটি বলছে, ‘তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জার্মানিতে তাদের স্বজনদের অনুমতি দেওয়া হবে সঙ্গে সাময়িকভাবে থাকার।’

শনিবার বিল্ড পত্রিকাকে জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার বলেছেন, ‘ জরুরি সহায়তা এটা। আমরা জার্মানিতে তুর্কি বা সিরিয়ান পরিবারগুলোকে তাদের নিকটাত্মীয়দের দুর্যোগকবলিত এলাকা থেকে কোনো ধরনের আমলাতন্ত্র ছাড়াই অনুমতি দিতে চাই তাদের বাড়িতে নিয়ে আসার ।”

তিনি বলেন যে এটা নিয়মিত ভিসা দিয়েও করা হবে। এ সংক্রান্ত আদেশ দ্রুত জারি করা হবে এবং এটা বৈধ থাকবে তিন মাসের জন্য । ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়ে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে তুরস্ক ও সিরিয়ায় লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জার্মানিতে তুর্কি বংশোদ্ভূত প্রায় ২৯ লাখ মানুষ বাস করে। তুর্কি নাগরিকত্ব আছে তাদের অর্ধেকেরও বেশি ব্যক্তির । জার্মানিতে বাস করা অন্যান্য জাতির মধ্যে সিরিয়ানরা একটি বড় সম্প্রদায়। সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ২০১৫ ও ২০১৬ সালে শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দেওয়ার পর থেকে দেশটিতে ৯ লাখ ২৪ হাজার সিরিয়ান অবস্থান করছেন বলে অনুমান করা হয়।

২০১৪ সালে এক লাখ আট হাজার সিরিয়ান জার্মানিতে ছিলেন । শনিবার টুইটারে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেছেন, ‘জার্মানির সরকার হিসেবে আমরা নিশ্চিত করতে চাই যে দেশটির (বিদেশি) পরিবারগুলো ভূমিকম্পে গ্রহণ করতে পারবে ক্ষতিগ্রস্ত আত্মীয়দের সাময়িকভাবে । যদি তাদের কোনো আশ্রয় না থাকে বা চিকিৎসার প্রয়োজন হয়, তবে তাদের জার্মানিতে আশ্রয় দেওয়া হবে।’

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles