সর্বশেষ

29.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

দুই মাস বাড়ল রিটার্ন জমার সময়

টপ নিউজ ডেস্ক: দুই মাস বাড়ানো হয়েছে ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন জমার সময়। একইসঙ্গে কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময় দেড় মাস বাড়ানো হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)বুধবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

এনবিআরের আদেশে করদিবস ৩০ নভেম্বরের পরিবর্তে ৩১ জানুয়ারি পর্যন্ত ব্যক্তি করদাতাদের ক্ষেত্রে এবং কোম্পানি করদাতাদের করদিবস নির্ধারণ করা হয়েছে ১৫ জানুয়ারির পরিবর্তে ২৮ ফেব্রুয়ারি। মূলত চলমান নতুন আয়কর আইন প্রণয়ন, রাজনৈতিক পরিস্থিতি, দেরিতে কর পরিপত্র প্রকাশ এবং জাতীয় সংসদ নির্বাচনের কারণে সময় বাড়ানো হয়েছে করদাতাদের সুবিধার্থে।

নতুন আয়কর আইন অনুযায়ী, করদাতাদের রিটার্ন জমার বাধ্যবাধকতা আরোপ করা হয় ৩০ নভেম্বরের মধ্যে। করদাতারা চাইলে এ সময়ের পরও রিটার্ন জমা দিতে পারবেন সার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতিতে। তবে ৩০ নভেম্বরের পর রিটার্ন জমা দিলে করদাতারা বিনিয়োগজনিত কর রেয়াত পাবেন না এবং দিতে হবে বিলম্ব সুদ ও জরিমানা। তাই বিদ্যমান পরিস্থিতিতে করদাতাদের সুবিধার্থে রিটার্ন জমার সুযোগ দিতে যাচ্ছে এনবিআর ৩১ জানুয়ারি পর্যন্ত। এ সময়ের মধ্যে স্বাভাবিক প্রক্রিয়ার করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন।

এর আগে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন রিটার্ন জমার সময় বাড়ানোর আবেদন জানিয়েছিল।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles