সর্বশেষ

35.3 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

পবিত্র কুরআন পোড়ানো বন্ধ করতে ডেনমার্ক ও সুইডেন করবে আইন

টপ নিউজ ডেস্ক: ডেনমার্কে বিভিন্ন দেশের দূতাবাসের সামনে যেন পবিত্র কুরআন পোড়ানো না হয় সেজন্য দেশটির সরকার আইন করবে। কুরআন পোড়ানো বন্ধ করতে তারা খুঁজছে একটি আইনি উপায়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী লার্জ লোক্কা রাসমুসেন বলেন এ কথা ।

রোববার দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কুরআন পুড়িয়েছে কিছু উগ্র ব্যক্তি, যা যায় না ডেনমার্কের সামজিক মূল্যবোধের সঙ্গে।

সাম্প্রতিক সময়ে কুরআন পোড়ানোর ঘটনায় ইউরোপের দেশ ডেনমার্ক ও সুইডেন বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

ড্যানিস সরকার এই ধরনের ঘটনা রোধে যথাযথ পদক্ষেপ নিতে আইনী পথ খুঁজছে। কারণ ডেনমার্ক সবসময় সম্মান জানায় অন্য দেশের সংস্কৃতি, ধর্মীয় মূল্যবোধের প্রতি। অন্য এক বিবৃতিতে সুইডেনের প্রধানমন্ত্রী বলেন, তারাও আইনি উপায় খুঁজছে কুরআন পোড়ানো বন্ধ করতে।

সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আমরা ইতোমধ্যেই (পবিত্র কুরআন বা অন্যান্য ধর্মীয় গ্রন্থ পোড়ানো বন্ধ করতে) শুরু করেছি আইনি পরিস্থিতি বিশ্লেষণ করতে… এটি করা হচ্ছে আমাদের জাতীয় নিরাপত্তা এবং সুইডেন ও বিশ্বজুড়ে সুইডিশদের নিরাপত্তা জোরদার করার ব্যবস্থা বিবেচনা করার জন্য।’

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল চলতি মাসে পবিত্র ধর্মগ্রস্থ পোড়ানো বন্ধ এবং ধর্মীয় বিদ্বেষ জড়ানোর বিরুদ্ধে পাস করে একটি প্রস্তাব। পাকিস্তান, ইসলামিক অন্যান্য সংস্থাসহ ভারত ও ভিয়েতনাম সমর্থন জানিয়েছে এ প্রস্তাবে। কিন্তু যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন এর বিরোধীতা করে মত প্রকাশে হস্তক্ষেপের অভিযোগ তুলে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles