সর্বশেষ

36.2 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

পিএসজি কী পেলো মেসির কাছে ?

টপ নিউজ ডেক্সঃ বার্সার মেসির কাছ থেকে প্রথম মৌসুমে পিএসজি কী পেল? এ প্রশ্নটা এখন অনেকেরই। বিশেষ করে, পিএসজি সমর্থকদের। বার্সেলোনা থেকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে উড়িয়ে এনে পিএসজি তো আর চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি!একদম চোখের সামনে রিয়াল মাদ্রিদ কাপ জিতে নিল। পিএসজি আবারও বুঝল, কেবল টাকা থাকলেই ইউরোপের সেরা হওয়া যায় না। পিএসজিতে মেসি, নেইমার, এমবাপ্পে থাকতে পারেন, কিন্তু মাঠে ফল না পেলে শুধু তারকাদের দেখে সমর্থকেরা তৃপ্ত থাকতে পারেন না এটাও মাথায় রাখা জরুরী।

বার্সেলোনায় শেষ মৌসুমের তুলনায় পিএসজিতে মেসির প্রথম মৌসুমের পারফরম্যান্স তো বলতে গেলে কিছুই না। মেসি বার্সেলোনায় শেষ মৌসুমে যেখানে ৩০টির মতো গোল করেছিলেন, সেখানে ফরাসি লিগে মেসির গোল মাত্র ১১টি। চ্যাম্পিয়নস লিগে অবশ্য মন্দ করেননি, ৫টি গোল তাঁর। কিন্তু তাঁর এক পেনাল্টি মিসই নাকি পিএসজির বিদায়ের বড় কারণ—এমন কথাও সমর্থকদের মধ্যে চাউর ছিল। তাহলে মেসি কী পিএসজিতে এসে কিছুই দেননি? কোচ মরিসিও পচেত্তিনো অবশ্য তেমনটি মানতে নারাজ।

তাঁর মতে, পিএসজিতে যোগ দিয়ে প্রথম মৌসুমে মেসি অনেক কিছুই দিয়েছেন। সবচেয়ে বড় কথা, ফ্রান্সের বাইরে থেকে এসে যেখানে মানিয়ে নেওয়া কষ্টসাধ্য, সেখানে মেসি তাঁর ‘আতুঁড়ঘর’ ছেড়ে এসেও পিএসজিতে মানিয়ে নিয়েছেন, আসলে ফ্রান্সের ফুটবল একটু অন্যরকম। এখানকার ক্লাবে বাইরে থেকে খেলতে এলে মানিয়ে নেওয়া কিছুটা কঠিন হয়। সবাই তো মনে করেছিল মেসি তাঁর ক্যারিয়ার বার্সেলোনাতেই শেষ করবেন। কোচ হিসেবে মেসির সঙ্গে কাজ করাটাও পচেত্তিনোর কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতোই একটা ব্যাপার, মেসির সঙ্গে কাজ করার স্বপ্ন ছিল। এটা পূরণ হয়েছে। মেসি পিএসজিতে এসেই সবার শ্রদ্ধা ও ভালোবাসা অর্জন করেছেন।

আমার মতে, মেসি আসলেই একজন সত্যিকারের নেতা। সবাই নেতা হতে পারে না। দেখবেন কেউ কেউ মাঠে নেমে চিৎকার-চেঁচামেচি করে নেতা হওয়ার চেষ্টা করেন। কিন্তু আসলেই তাঁরা সত্যিকারের নেতা নন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles