সর্বশেষ

34.1 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন এখন অনলাইনে

টপ নিউজ ডেস্ক: বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সহজ করতে যাচ্ছে  পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া। তার অংশ হিসেবে আগামী ১২ ফেব্রুয়ারি থেকে অনলাইনে দাখিল করতে পারবেন বিআরটিএর সব সার্কেলে ড্রাইভিং লাইসেন্স নবায়নের আবেদন। ফলে মাত্র একদিন শুধুমাত্র আবেদনকারীকে বিআরটিএর পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। বিআরটিএর ওয়েবসাইটে সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য।

(মিরপুর) ঢাকা মেট্রো সার্কেল-১, (ইকুরিয়া) ঢাকা মেট্রো সার্কেল-২, (দিয়াবাড়ি, উত্তরা) ঢাকা মেট্রো সার্কেল-৩,(পূর্বাচল) ঢাকা মেট্রো সার্কেল-৪  ও ঢাকা জেলা সার্কেলের অন্তর্ভুক্ত আবেদনগুলো অনলাইনে দাখিল করার ব্যবস্থা ইতোমধ্যে বিআরটিএ সার্ভিস পোর্টালের মাধ্যমে গ্রহণ কার্যক্রম (পাইলটিং) শুরু করা হয়েছে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া সহজ করার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়। এর পরিপ্রেক্ষিতে আগামী ১২ ফেব্রুয়ারি থেকে বিআরটিএর অন্যান্য সব সার্কেলের অন্তর্ভুক্ত পেশাদার ড্রাইভিং লাইসেন্স এ প্রক্রিয়াই নবায়নের কার্যক্রম চালু করা হবে।

আবেদনকারীকে তার বিএসপি অ্যাকাউন্টের মাধ্যমে প্রথমে গ্রহণ করতে হবে অনলাইন ভেরিফিকেশন বেজড কিউআর কোড সংবলিত প্রবেশপত্র। পরে রিফ্রেশার ট্রেনিং ও দক্ষতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অনলাইনেই ফি প্রদান ও ডোপ টেস্ট রিপোর্ট স্ক্যান কপি সংযুক্ত করে সাবমিট করতে হবে আবেদন।

এছাড়া আবেদনকারীর পরীক্ষার ফলাফল এবং আবেদন প্রক্রিয়াকরণের প্রতিটি পর্যায়ের স্ট্যাটাস জানতে পারবেন অনলাইনে তার বিএসপি অ্যাকাউন্টে। কিউআর কোড বেজড সিস্টেম জেনারেটেড মোটরযান চালনার ই-ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করতে পারবেন। প্রিন্টিং কার্যক্রম সম্পাদন শেষে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড পৌঁছে দেওয়া হবে আবেদনকারীর চাহিত ঠিকানায় ডাকযোগে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles