সর্বশেষ

32.3 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বাংলাদেশের দুই নারী এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর তালিকায়

টপ নিউজ ডেস্ক: গবেষণায় অনবদ্য অবদানের জন্য বাংলাদেশের দুই বিজ্ঞানী এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর তালিকায় জায়গা করে নিয়েছেন। সিঙ্গাপুরভিত্তিক বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’ তৈরি করেছে এ তালিকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী ও অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা হলেন ওই দুই বিজ্ঞানী।

গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী প্লাস্টিকের দূষণ এবং প্রকৃতি ও মানুষের জীবনে এর ক্ষতিকর প্রভাব নিয়ে করেছেন একাধিক গবেষণা।  তিনি কাজ করছেন উপকূলীয় নারীদের বিকল্প কর্মসংস্থানের জন্য। ২০২২ সালে জলজ প্রতিবেশ এবং বিপন্ন প্রাণী সুরক্ষায় অবদানের জন্য তিনি পান ওডব্লিউএসডি-এলসিভিয়ার ফাউন্ডেশন অ্যাওয়ার্ড। জুওলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের সদস্য তিনি।

প্রথম বাংলাদেশে করোনাভাইরাসের জিন নকশা উন্মোচন করেছেন আরেক বিজ্ঞানী সেঁজুতি সাহা। অলাভজনক প্রতিষ্ঠান চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) পরিচালক তিনি। তার তাৎপর্যপূর্ণ কাজ ছিল শিশুদের নিয়ে এর আগে । বিশ্বে প্রথম তিনিই প্রমাণ করেন, শুধু রক্ত নয় চিকুনগুনিয়া ভাইরাস বিস্তার লাভ করতে পারে শিশুর মস্তিষ্কেও।

সিঙ্গাপুরভিত্তিক বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’ সাময়িকী ২০১৬ সাল থেকে এশিয়ার শীর্ষ শত বিজ্ঞানীর তালিকা প্রকাশ করছে প্রতিবছর।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles