সর্বশেষ

39.3 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

বাংলাদেশের নুসরাত হলেন যুক্তরাষ্ট্রের প্রথম ফেডারেল মুসলিম বিচারক

টপ নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচার বিভাগের ডিস্ট্রিক আদালতে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত জাহান চৌধুরী নিয়োগ পেয়েছেন। তিনি ডিস্ট্রিক আদালতে ফেডারেল বিচারকের দায়িত্ব পালন করবেন। এরমাধ্যমে নুসরাত প্রথম বাংলাদেশি ও মুসলিম হিসেবে মার্কিন আদালতের ফেডারেল বিচারক হওয়ার রেকর্ড গড়েছেন।

গতকাল বৃহস্পতিবার (১৫ জুন) নুসরাতের নিয়োগের বিষয়টি নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেট ভোটের মাধ্যমে। নিউইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিকের ফেডারেল বিচারক হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন।

২০২২ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নুসরাতকে ফেডারেল বিচারক হিসেবে মনোনয়ন দেন। কয়েকটি সামাজিক ন্যায়বিচার, নাগরিক স্বাধীনতা এবং মুসলিম অধিকার সংস্থা প্রেসিডেন্টের এ মনোনয়নকে সমর্থন জানায়।

যুক্তরাষ্ট্রের বিচারিক ব্যবস্থায় মুসলিম সম্প্রদায় বৈষম্য ও নাগরিক স্বাধীনতার ক্ষেত্রে নির্যাতনের শিকারের অভিযোগ প্রায়ই উঠে। এক্ষেত্রে নুসরাতের নিয়োগটি বিচারিক ব্যবস্থায় একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সব মুসলিম সংস্থা নুসরাত ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles