সর্বশেষ

33 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

বিশ গুণী ব্যাক্তি পাচ্ছেন শিল্পকলা পদক

টপ নিউজ ডেস্কঃ নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের সকল শাখায় বিশেষ অবদান রাখায় এইবার ২০১৯ ও ২০২০ সালের ‘শিল্পকলা পদক’ পাচ্ছেন বিশ গুণী ব্যক্তিত্ব। আগামী ২২ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে এ পদক বিতরণ অনুষ্ঠান।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকতে সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি জনাব মো: আবদুল হামিদ।

আজ ‘শিল্পকলা পদক’ ২০১৯ ও ২০২০ এর বিষয়ে জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি বলেন, করোনা মহামারির কারনে ‘শিল্পকলা পদক’ এর অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ পরপর দু’বছর এর পদক একসাথে প্রদান করা হবে। ২০১৯ সালে দশজন ও ২০২০ সালে দশজনসহ মোট বিশ জনকে এ পদক প্রদান করা হবে। পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য রাখবেন  একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

একাডেমি সূত্র জানায়, দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন।

পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ক্ষেত্র ১২টি: কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। তালিকাভক্ত ক্ষেত্র হতে নির্বাচিত ১০টি ক্ষেত্রে প্রতিবছর ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। মনোনিত ব্যক্তি/ব্যক্তির প্রত্যেককে ০১ (এক) টি করে স্বর্ণপদক, সনদপত্র এবং নগদ ১ লাখ টাকার চেক দেওয়া হবে।

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles