সর্বশেষ

31.4 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ভারতে আবার জ্বালানির মূল্যবৃদ্ধি

টপ নিউজ ডেস্কঃ প্রায় তিন মাস পর ভারতে আবার বাড়ল জ্বালানির দাম। গত সোমবার মধ্যরাত থেকে কার্যকর হয়েছে নতুন মূল্য দেশটির পেট্রল ডিলারস অ্যাসোসিয়েশন এই কথা জানিয়েছে। তারা বলেছেন পেট্রলের দাম ৮৪ পয়সা বেড়ে দাঁড়াল প্রতি লিটার ১০৫ দশমিক ৫১ রুপি ,প্রতি লিটার ডিজেলের দাম ৮৩ পয়সা বেড়ে হয়েছে ৯০ দশমিক ৬২ রুপি এবং প্রতি সিলিন্ডার গ্যাসের দাম ৫০ রুপি বেড়ে দাঁড়িয়েছে ৯৭৬ রুপিতে।


বিরোধী দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এক টুইটে বলেন, ভারতের বেশি পরিমাণে তেল কেনার ক্ষেত্রে অগ্রগামী রেল ও সেনাবাহিনী। ২০১৫ সালের ৩ আগস্ট রেলের বাল্ক ডিজেলের সরবরাহের বড় একটি অংশ দুটি বড় বেসরকারি সংস্থার হাতে তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রেলে প্রতিদিন গড়ে ৬৫ লাখ লিটার ডিজেল কেনা হয়। ডিজেলের দাম ২৫ রুপি করে বৃদ্ধি পাওয়ার অর্থ, দিনে ১৬ কোটি ২৫ লক্ষ রুপি এবং বছরে ৫ হাজার ৯৩১ কোটি রুপি বৃদ্ধি পেয়েছে।


মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা আরও বলেন, এই সিদ্ধান্তে কারণে রেলের ভাড়া, পণ্য পরিবহন খরচ ও বাসভাড়া বেড়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে শিল্পের খরচ বৃদ্ধিতে পণ্যের দামও বাড়বে বলে মনে করছেন। তিনি প্রশ্ন করেছেন, বিধানসভা ভোটে জেতার পরে মোদি সরকার কি মানুষকে এ উপহার দিল?


ভারতের বিশেষজ্ঞরা ধরেই নিয়েছিলেন, যে সম্প্রতি অনুষ্ঠিত পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর জ্বালানির দাম বাড়াবে কেন্দ্রীয় সরকার। অবশেষে সেই পথেই হাঁটল ভারতের কেন্দ্রীয় সরকার।


আমেরিকার নিষেধাজ্ঞা দেওয়ার পরেও ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ রাশিয়া থেকে এখনো তেল কিনছে। চলতি সপ্তাহেই এই বিষয়টিকে পুনর্বিবেচনার জন্য একটি বৈঠকে বসতে পারে তারা। একটা সময় ব্যারেল প্রতি ব্রেন্ট ক্রুডের দাম ১১৬ ডলার পেরিয়ে যায়, যার প্রভাব ভারতীয় শেয়ার বাজারেও পরেছে। তবে সংসদে এক প্রশ্নের উত্তরে ভারতের তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী তেলের জোগান নিয়ে দেশবাসীকে আশ্বস্ত করেছেন।


উল্লেখ্য যে , ইউক্রেনের ওপরে রাশিয়ার হামলার জন্য তেল রপ্তানিকারী দেশ রাশিয়ার উপরে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles