সর্বশেষ

36.7 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

ভারত থেকে বাংলাদেশ তেল আমদানি শুরু আগামী বছর:প্রধানমন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে আমদানি করতে চায় তেল । আশা করছি তা আগামী বছর শুরু করা যাবে। করোনাকালে বন্ধ হয়ে যাওয়ায় দুই দেশের সীমান্ত লাইনের বিভিন্ন অংশে বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্ডার হাটগুলো চালু হবে আবার ।

রোববার (২০ নভেম্বর) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে আসাম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দাইমারি সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এ কথা বলেন । বিশ্বজিৎ দাইমারি নেতৃত্ব দেন চার সদস্যের প্রতিনিধি দলের। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর ৩২ সদস্যের বিধায়কের অংশ হিসেবে প্রতিনিধি দলটি সফর করছে বাংলাদেশ ।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান সাংবাদিকদের । ১৩০ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) প্রকল্পের লক্ষ্য ভারত থেকে বাংলাদেশে তেল রপ্তানি করা।

প্রধানমন্ত্রী এই সফরের জন্য প্রতিনিধিদলকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ সবসময়ই প্রতিবেশীদের সঙ্গে উন্নতি চায় সুসম্পর্কের। দুই প্রতিবেশী দেশ আলোচনার মাধ্যমে অনেক বিরোধের সমাধান করেছে। ভুটান , প্রতিবেশী নেপাল, এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম ও ত্রিপুরা পারস্পরিক সুবিধার জন্য ব্যবহার করতে পারে চট্টগ্রাম বিমান ও সমুদ্র বন্দর এবং সৈয়দপুর বিমানবন্দর ।

শেখ হাসিনা ১৯৬৫ সালের যুদ্ধের সময় বন্ধ হয়ে যাওয়া কানেক্টিভিটি রুটের কথা উল্লেখ করে বলেন, চালু করা হচ্ছে রুটগুলো পর্যায়ক্রমে । প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও উদ্বাস্তুদের আশ্রয় দেয়ার জন্য ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য এবং কৃতজ্ঞ পশ্চিমবঙ্গের অবদানের জন্য।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles