সর্বশেষ

44.1 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

রাজশাহী থেকে ভারতীয় ভিসা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দ্রুতই কেটে যাবে: মনোজ কুমার

শিরাজী ফেরদৌস ইমন:  রাজশাহী হতে ভারতীয় ভিসা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দ্রুতই কেটে যাবে বলে জানিয়েছেন সহকারী ভারতীয়  হাই-কমিশনার মনোজ কুমার।

রাজশাহী থেকে ভারতীয় ভিসা পাওয়া দিন দিন যেন দূরহ হয়ে উঠছে। মেডিকেল কিংবা টুরিষ্ট যে কোন ভিসা প্রাপ্তিই যেন সোনার হরিণ হয়ে উঠেছে। দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি কিংবা নিয়মিত বিরতিতে চিকিৎসা নিতে ভারতে যেতে হয় এমন রোগীরা ভিসা জটিরতায় পড়েছেন দারুণ বিপাকে।

ছুটি কিংবা অবসরে ভারতে আত্মীয়দের সাথে দেখা করতে কিংবা বেড়াতে যেতে ইচ্ছুক ব্যক্তিরাও হতাশা ব্যক্ত করেছেন টুরিষ্ট ভিসা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতার জন্য।

ভুক্তভোগী এক রোগী জয়েন উদ্দীন আহমেদ টপ নিউজ কে  জানান-আমি একজন হার্টের রোগী। আমার পেস মেকার লাগানো রয়েছে নিয়মিত চেকাপ এর জন্য আমাকে কলকাতার এ্যাপোলো হাসপাতালে যেতে হয়। কদিন থেকেই শরীরটা ভালো নেই। তাই ডিসেম্বরের ছুটিতে ছেলে কে নিয়ে ভারতে চেকাপে যাবো ভেবেছিলাম। কিন্তু ভারতীয় হাই-কমিশন অফিস ভিসার জন্য আমার সাক্ষাৎ এর নির্ধারিত তারিখ দিয়েছে আগামী বছরের জানুয়ারি মাসের ২৪ তারিখ।

আরেক মহিলা পেশেন্ট হাফিজুন্নেসা টপ নিউজকে জানান-তিনি সম্প্রতি ভারতের কলকাতায় ইনফার্টিলিটির চিকিৎসা শুরু করেছেন তাই নিয়মিত বিরতিতেই ভারত যেতে হয়।তিনি একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করেন। ডাক্তারের দেয়া পরামর্শ অনুযায়ী ইচ্ছে ছিল ডিসেম্বরের ছুটিতে ভারতে চিকিৎসার জন্য যাবার। কিন্তু ভারতীয় ভিসা সেন্টার আমার ও আমার স্বামীর সাক্ষাৎকারের তারিখ দিয়েছে আগামী বছরের জানুয়ারি মাসের ২৯ তারিখ,তাই বেশ দুশ্চিন্তায় পড়ে গেছি।

টপ নিউজের পক্ষ থেকে ভিসাপ্রাপ্তির ক্ষেত্রে এই জটিরতার বিষয়ে জানার জন্য রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই-কমিশনার মনোজ কুমারের সাথে যোগাযোগ করা হলে তিনি একান্ত সাক্ষাৎকারে টপ নিউজকে বলেন-“রাজশাহীতে চিকিৎসাসহ সকল ভিসা প্রাপ্তির ক্ষেত্রে যে জটিলতা সৃষ্টি হয়েছে তা সাময়িক দ্রুতই এ সমস্যা কেটে যাবে,আশা করছি চলতি নভেম্বর মাসের মধ্য়েই এই জটিলতা কেটে যাবে। তিনি আরো বলেন-এই সমস্যার পেছনে কিছু অভ্যন্তরীন কারণ রয়েছে যেটি না জানার কারণে মানুষ বিভ্রান্ত হচ্ছে। কিছুদিন থেকেই রাজশাহী ভারতীয় ভিসা রোগীদের সুবিধার্তে দ্রুত ভিসা দেয়ার প্রক্রিয়া চালু করায় সেই সুযোগ নেবার জন্য রাজশাহী বিভাগের বাইরে থেকেও অনেকেই আবেদন করছে এবং টুরিষ্টরাও দ্রুত ভিসা প্রাপ্তির জন্য অনেক সময় অসদুপায় অবলম্বন করে অনেক সময় দালাল চক্রের মাধ্যমে বিনা এ্যাপোয়েনমেন্ট বা ভুয়া ডাক্তার এ্যাপোয়েনমেন্ট মেডিকেল ভিসায় আবেদন করছে। যার ফলে জট পেকে জটিলতার সৃষ্টি হচ্ছে। গত কয়েক দিন থেকেই জনাব মনোজ কুমার নিজস্ব তত্বাবধানে যাচাই-বাছাই করে করে ক্যান্সার পেশেন্টসহ ইমারজেন্সি রোগদের প্রথমে এরপর অন্যদের পর্যায়ক্রমে  ভিসা প্রদানের কার্যক্রম পরিচারনা করেছেন,সেই সাথে অন্য বিভাগের ভিসা প্রার্থীদের নিজ জেলার ভিসা সেন্টারে আবেদনের জন্য অনুরোধ করা হচ্ছে এবং অন্য বিভাগের ভিসা প্রার্থীরা যেন রাজশাহী ভিসা সেন্টারে আবেদন করতে না পারেন সে বিষয়ে কড়া নজরদারি করা হচ্ছে।

সহকারি হাই-কমিমনার টপ নিউজ কে সাক্ষাৎকার প্রদান কালেই রাজশাহীর চিকিৎসা ভিসাপ্রার্থী একজনের সাথে মোবাইল থেকে লাউড স্পিকারে কথা বলেন-এসময় জানা যায় তিনি নভেম্বর এর ১ তারিখে ভিসার জন্য আবেদন করে ১৩ তারিখে সাক্ষাৎকারের ডেট পেয়েছেন। এত দ্রুত সাক্ষাৎকারের তারিখ পেয়ে উচ্ছসিত সেই রোগী ভারতীয় হাই-কমিশন অফিস কে ধন্যবাদ জানান। তাই কোন দালাল বা রেফারেন্সের প্রয়োজন নেই,সঠিক তথ্য,কাগজপত্র ও ডাক্তারের এ্যাপোয়েনমেন্টসহ আবেদন করলেই যোগ্য ব্যক্তিরা চিকিৎসা ও টুরিষ্ট ভিসা এখন থেকে দ্রুতই পাবেন।

সহকারী হাই-কমিশনার আরো বলেন-বাংলাদেশ ও ভারত বন্ধুপ্রতিম এই দুই দেশের সম্পর্কে ভালো থেকে আরো ভালো পথে এগিয়ে নেবার জন্য ভারতীয় সরকারের প্রতিনিধি হিসেবে আমরা কাজ করে যাচ্ছি যা অতীতের মত ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles