সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

রাশিয়ার বিশ্ব যুব উৎসবে এক টুকরো বাংলাদেশ

টপ নিউজ ডেস্ক: ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের ১৮০টি দেশের প্রায় ২৮ হাজার তরুণ পেশাজীবীর অংশগ্রহণে বিশ্ব যুব উৎসব ২০২৪ অনুষ্ঠিত হলো রাশিয়ায়। এতে বিভিন্ন পেশার ৯৫ জন তরুণ-তরুণী বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। বিশ্বের অন্যতম ক্ষমতাধর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উৎসবের সূচনা পর্বে ভিডিও কনফারেন্সে যুক্ত হলেও, সমাপনীতে সরাসরি উপস্থিত ছিলেন। তিনি নিজেই যুব প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলটি দেশের ইতিহাস, ঐতিহ্য ও সম্ভাবনার চিত্র নানাভাবে তুলে ধরেন। তার মধ্যে বাংলা ভাষা, সংস্কৃতি, মুদ্রা ও পণ্য পরিচিতি ছিল উল্লেখযোগ্য। মুক্তিযুদ্ধের ইতিহাসও জানানো হয় বিদেশি যুব প্রতিনিধিদের।

বাংলাদেশ থেকে আগত যুব প্রতিনিধি দলটির প্রধান সমন্বয়ক তারেক মাহমুদ ফারহান বলেন, রাশিয়ার জাতীয় পরমাণু সংস্থা রোসাটমের একটি প্রতিযোগিতায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র কৌশিক আহমেদ বিজয়ী হয়েছেন যিনি আমাদের টিমের সদস্য।

আগামী আগস্ট কিংবা সেপ্টেম্বরে রোসাটমের পারমাণবিক আইসব্রেকারে চড়ে একটি বৈজ্ঞানিক ও শিক্ষামূলক অভিযানে যাবেন তিনি পৃথিবীর উত্তর মেরুর উরাল ও আর্কটিক অঞ্চলে। সম্ভবত তিনিই প্রথম বাংলাদেশি, এমন সুযোগ পাচ্ছেন যিনি। বিশ্বের ৮টি দেশের মাত্র ১৪ জনকে রোসাটম এ সুযোগ দিচ্ছে। সেই হিসেবে এটি অনন্য অর্জন বলা যায় বাংলাদেশের জন্য।

মূলত পুতিন সরকার রাশিয়ার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং সমৃদ্ধি ও সক্ষমতার বার্তা বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে এ আয়োজন করে। গেল ১ থেকে ৭ মার্চ রাশিয়ার পর্যটক নগরী সোচিতে অনুষ্ঠিত হয় বিশ্ব যুব উৎসবের মূল পর্ব। শেষ পর্বে চলছে রাশিয়ার রাজধানী মস্কোসহ ৩০টি শহর পরিদর্শন বিশ্বের বিভিন্ন দেশের বাছাইকৃত ২ হাজার যুব প্রতিনিধিকে নিয়ে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles