সর্বশেষ

28 C
Rajshahi
মঙ্গলবার, মে ৭, ২০২৪

রাষ্ট্রপতি পদে নির্বাচিত মো. সাহাবুদ্দিন চুপ্পু, প্রজ্ঞাপন জারি আজই

টপ নিউজ ডেস্কঃ দুর্নীতি দমন কমিশনের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্পুকে নির্বাচন কমিশন নতুন রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করেছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানান এই তথ্য। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সিইসি বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের তারিখ (১২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সময়ের মধ্যে দাখিলকৃত মনোনয়নপত্র পরীক্ষার পর মাত্র একজনের মনোনয়ন বৈধ থাকায় রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১ (১৯৯১ সনের ২৭নং আইন) এর ধারা ৭ অনুসারে মোহাম্মদ সাহাবুদ্দিন, পিতা- প্রয়াত শরফুদ্দিন আনছারী, নির্বাচিত ঘোষণা করা হয়েছে বাংলাদেশের রাষ্ট্রপতি পদে ।’

কাজী হাবিবুল আউয়াল বলেন, রাষ্ট্রপতি পদে একজনই দাখিল করেছিলেন মনোনয়ন। মাত্র একজনের মনোনয়নপত্র বৈধ থাকায় রাষ্ট্রপতি নির্বাচন আইনের ৭ ধারা অনুযায়ী, নির্বাচিত ঘোষণা করা হয়েছে মো. সাহাবুদ্দিনকে । এ বিষয় আজকেই পাঠানো হবে প্রজ্ঞাপন জারির জন্য । আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে। তবে সংবিধান অনুযায়ী, পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে শপথ না নেওয়া পর্যন্ত বহাল থাকবেন বর্তমান রাষ্ট্রপতি নিজ পদে ।

রাষ্ট্রপতি নির্বাচনে শুধু সংসদের সদস্যরাই ভোটার। চলমান একাদশ সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় সাহাবুদ্দিন ছাড়া রাষ্ট্রপতি পদে আর কারও নাম আসেনি। এর ফলে দেশের ২২তম রাষ্ট্রপতির পদে সাহাবুদ্দিন চুপ্পু বসছেন ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles