সর্বশেষ

35.3 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

সুইডেনের উদ্দেশে ‘রেড লাইন’ জারি এরদোয়ানের

টপ নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য চেষ্টা করতে থাকা সুইডেনের উদ্দেশে জোটের একমাত্র এশীয় সদস্যরাষ্ট্র তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবার ‘রেড লাইন’ জারি করেছেন।

মঙ্গলবার মন্ত্রিসভার এক বৈঠক শেষে তুরস্কের প্রেসিডেন্ট সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ‘আমরা ইতোমধ্যে স্পষ্ট করেছি যে, সন্ত্রাসী সংগঠন এবং ইসলামভীতি যারা ছড়াচ্ছে আমাদের রেড লাইন হচ্ছে তাদের বিরুদ্ধে লড়াই। তাই যারা সন্ত্রাসবাদ সমর্থন করে কিংবা সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেয়— তুরস্কের বন্ধুত্ব অর্জন করা সম্ভব নয় তাদের পক্ষে।’

তিনি সম্প্রতি স্টকহোমের কেন্দ্রীয় মসজিদে ইসলাম ধর্মাবলম্বীদের ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনার নিন্দা জানিয়ে আরও বলেন, ‘এটা ইসলামের প্রতি খুবই কাপুরুষোচিত একটি হামলা এবং আমরা খুবই ক্ষুব্ধ এতে।’

তুরস্কের প্রাথমিক অভিযোগ সুইডেনের বিরুদ্ধে মূলত মধ্যপ্রাচ্যভিত্তিক রাজনৈতিক দল কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি সম্পর্কে। ইরাক-ইরানের মতো শাখা রয়েছে তুরস্কেও এই দলের। তবে বিদ্রোহী এই দলটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে আঙ্কারা কয়েক দশক আগে।

গত বছর তুরস্ক, সুইডেন এবং ফিনল্যান্ডের মধ্যে স্বাক্ষরিত হয়েছিল একটি চুক্তি। সেই চুক্তিতে  সুইডেন ও ফিনল্যান্ড প্রতিশ্রুতি দিয়েছিল পিকেকেকে সহায়তা না করার। কিন্তু সুইডেন প্রতিশ্রুতি রক্ষা করছে না তুরস্কের অভিযোগ।

এ কারণে ন্যাটোর সব শর্ত পালন করা সত্ত্বেও এখনও ঝুলে আছে জোটে তুরস্কের অন্তর্ভুক্তির ব্যাপারটি। সাম্প্রতিক কোরআন পোড়ানোর ঘটনা সম্প্রতি এর সঙ্গে যুক্ত হয়েছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles