সর্বশেষ

23.9 C
Rajshahi
মঙ্গলবার, মে ৭, ২০২৪

চলন্ত গাড়ি থেকে পদ্মা সেতুতে টোল আদায় শুরু

টপ নিউজ ডেস্কঃ পরীক্ষামূলকভাবে পদ্মা সেতুতে চালু হয়েছে চলন্ত গাড়ি থেকে স্বয়ংক্রিয়ভাবে ইলেক্ট্রনিক টোল সিস্টেম (ইটিসি) কার্যক্রম। আজ বুধবার (০৫ জুলাই) সকালে সেতু বিভাগ সংশ্লিষ্টরা সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজায় তৈরি করা স্মার্ট বুথের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায় কার্যক্রমের উদ্বোধন করেন।

জানা গেছে, এই পদ্ধতিতে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনের (আরএফআইডি) মাধ্যমে সেতুর দুই প্রান্তে একটি করে দুটি লেনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায় হবে। এতে নগদ টাকা লেনদেন করতে হবে না এবং কোনো যানবাহন থামাতে হবে না টোল প্লাজায়। রোবটিক ক্যামেরার মাধ্যমে রেজিস্ট্রেশন করা যেকোনো যানবাহন টোল প্লাজার সামনে এলেই যানবাহন শনাক্ত করে অটোমেটিক টোল আদায় করা হবে। এতে ২-৩ সেকেন্ড সময় লাগবে।

সেতু সচিব মো. মঞ্জুর হোসেন বলেন, কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন টোল আদায়ের দায়িত্বে থাকা বুথ স্থাপন করেছে। যানবাহনের উইন্ডশিল্ডে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল পরিশোধের জন্য লাগাতে হবে বিশেষ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড। প্রি-পেইড কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই টোল কেটে নেবে অটোমেটিক টোলিং সিস্টেমে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অনুমোদিত আরএফআইডি ট্যাগ ডিজিটাল পেমেন্টের জন্য যানবাহনে অবশ্যই থাকতে হবে।

তিনি আরও বলেন, এই টোল আদায় কার্যক্রম আপাতত পরীক্ষামূলক চলবে। শিগগিরই পুরোদমে শুরু হবে কার্যক্রম। পদ্মা সেতুতে এখন থেকে এই পদ্ধতির মাধ্যমে টোল আদায় আরও দ্রুত ও সহজ হবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles