সর্বশেষ

39.7 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো তেলের উৎপাদন বাড়াচ্ছে

টপ নিউজ ডেস্কঃ সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো গত বছর দ্বিগুণ মুনাফা করেছে। এই কোম্পানিটি এবার জ্বালানি উৎপাদনের জন্য বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী পাঁচ থেকে আট বছর জ্বালানি উৎপাদন উল্লেখযোগ্য হারে বাড়ানোর পরিকল্পনা থেকেই কোম্পানিটি বিনিয়োগ বাড়াচ্ছে বলে জানিয়েছে বিবিসি।


চাহিদার চেয়ে তেল ও গ্যাসের সরবরাহ কমের কারণে সাম্প্রতিক মাসগুলোতে বিশ্বে জ্বালানির দাম বেড়ে গেছে। এর সঙ্গে আবার যুক্ত হয়েছে ইউক্রেন যুদ্ধ। ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার তেল কেনায় নিষেধাজ্ঞা দেওয়ার কারনে জ্বালানির বিকল্প খুঁজে বের করতে বিশ্ব যখন হিমশিম খাচ্ছে, ঠিক তখনই এ ঘোষণা দিল সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো।


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে জ্বালানির উচ্চমূল্য নিয়ে বিভিন্ন দেশের নেতারা চিন্তিত আছেন তারা সৌদি আরামকোর এ সিদ্ধান্তকে স্বাগত জানাবেন। গত সপ্তাহে সৌদি আরব সফর করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এই সফরে তিনি রিয়াদকে স্বল্পমেয়াদে হলেও বিশ্ববাজারে অতিরিক্ত তেল সরবরাহের আহ্বান জানায়।


তেল রপ্তানিকারক দেশগুলোর সবচেয়ে বড় তেল উৎপাদক দেশ সৌদি আরবের এ ঘোষণায় বিশ্বে জ্বালানির দাম কমবে বলেই মনে করা হচ্ছে। চাহিদা বৃদ্ধি ও রাশিয় ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানির মূল্য ১৪ বছরের সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। করোনাভাইরাস মহামারিকালে জ্বালানির বাজার ছিল অস্থিতিশীল। তবে হঠাৎ করে অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি ফেরায় চাহিদার সঙ্গে সরবরাহের সংকট তৈরি হয়।


করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালে বিশ্ব অর্থনীতি যখন মন্দার মুখে, তখন সৌদি আরামকোর মুনাফা অনেক কমে যায়। কিন্তু মহামারির ধাক্কা কাটিয়ে বিশ্ব অর্থনীতিতে গতি ফেরার পরে ২০২১ সালে জ্বালানির মূল্য এক লাফে অনেকটা বাড়ে যায়। এতে ২০২১ সালে দ্বিগুণ মুনাফা করেছিল সৌদি আরামকো।সৌদি আরামকো আরও বলেছে, এই বছর মূলধন ব্যয় বাড়িয়ে ৪৫ থেকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার করার পরিকল্পনা করছে সৌদি আরামকো।


সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো আরও জানিয়েছে, ২০২৭ সাল পর্যন্ত প্রতিদিন ১ কোটি ৩০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন করবে তারা। এখন দৈনিক এক কোটি অপরিশোধিত তেল উৎপাদন করছে কোম্পানিটি। এ ছাড়াও ২০৩০ সালের মধ্যে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ৫০ শতাংশ বাড়াবে বলে ঘোষণা দিয়েছে সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles