টপ নিউজ ডেস্কঃ হ্যাক নয়, বরং তথ্য ফাঁস হয়েছে সিস্টেমের দুর্বলতার কারণে বলে জানিয়েছেন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ রোববার (৯ জুলাই) সকালে তিনি বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস অ্যাওয়ার্ডের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, এমনটা ঘটেছে সার্টের নির্দেশনা না মানা এবং টেকনিক্যাল ত্রুটির কারণে। একটি সরকারি ওয়েবসাইটে নাগরিকের ব্যক্তিগত তথ্য উন্মোচন হয়েছিল সিস্টেম দুর্বলতার কারণে। একটি ‘ডেটা সুরক্ষা আইন’ চূড়ান্ত পর্যায়ে রয়েছে এমন অনাকাঙ্ক্ষিত বিষয় রোধ এবং ডেটার সার্বভৌমত্ব অক্ষুন্ণ রেখে সতর্কতার সঙ্গে।

এর আগে দেশের বিভিন্ন গণমাধ্যমে আর্ন্তজাতিক গণমাধ্যমকে উদ্ধৃত করে দেশের লাখ লাখ নাগরিকের নাম, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা এবং জাতীয় পরিচিতি নম্বরসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর আসে বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে।

আরো পড়ুন : ফাঁস হয়েছে লাখ লাখ বাংলাদেশির ব্যক্তিগত তথ্য

এ বিষয়ে শনিবার (৮ জুলাই) সিচ্যুয়েশনাল অ্যালার্ট জারি করেছে সরকারের সাইবার ইস্যু দেখভালকারী প্রতিষ্ঠান বিজিডি-ইগভ সার্ট।

সার্ট বলছে, তারা ডেটা সুরক্ষায় নিয়মিতই কাজ করছে। এই সংস্থা থেকে নিয়মিত সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে বিভিন্ন মাধ্যমে সাইবার মনিটরিং করা হয় এবং তাদের প্রদান করা হয় প্রয়োজনীয় সহযোগিতা। সার্ট বলছে, তারা সম্প্রতি তথ্য ফাঁস ইস্যুতে কাজ করছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Read in English: Not a hack, the information was leaked due to the weakness of the system: Junaid Ahmed Palak

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here