সর্বশেষ

36.7 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

অতিরিক্ত তাপমাত্রার কারণে শ্রমিকদের ক্ষেত্রে যে নির্দেশনা জারি করলো সৌদি সরকার

টপ নিউজ ডেস্ক: অতিরিক্ত তাপমাত্রার কারণে সৌদি আরব আগামী তিন মাস দিনে চার ঘণ্টা করে কাজ বন্ধ রাখবে। দেশটির শ্রম মন্ত্রণালয় সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শ্রমিকদের কাজ না করার নির্দেশনা দিয়েছে। এতে সৌদি আরবে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের মাঝে অনেকটাই স্বস্তি ফিরেছে।

সৌদি আরব বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। সেখানে বেশিরভাগ বাংলাদেশিই কাজ করেন শ্রমিক হিসেবে। তবে জুন মাসে অতিরিক্ত তাপমাত্রার কারণে শ্রমিকদের জন্য কাজ করা কঠিন হয়ে পড়ে। কোন কোন স্থানে ৪৫ থেকে ৫৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার পারদ ঠেকে। এমন পরিস্থিতিতে শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিতে সৌদি সরকারের সিদ্ধান্ত দিনে চার ঘণ্টা কাজ বন্ধ রাখার।

নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। কোন কোম্পানি শ্রমিকদের কাজ করাতে বাধ্য করলে হটলাইন খোলা হয়েছে অভিযোগের জন্য। ১৯৯১১ নম্বরে কল দিয়ে শ্রমিকরা এ সংক্রান্ত অভিযোগ করতে পারবেন।

জেদ্দা কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক বলেন, যাদেরকে মূলত বাইরে কাজ করতে হয় আমার অনুরোধ থাকবে তাদের প্রতি যে আপনারা নির্দেশনা মেনে চলুন। খেয়াল রাখুন নিজের স্বাস্থ্যের প্রতি। পানি পান করুন বেশি বেশি। রোদ এড়িয়ে চলুন এই সময়টুকুতে। রোদ এড়িয়ে কাজ করুন যতটুকু সম্ভব।

মরু অঞ্চল খ্যাত সৌদিতে অস্বাভাবিক তাপমাত্রায় বেশ কিছু বছর থেকেই শ্রমিকদের সুরক্ষায় দিনে কয়েকঘণ্টা কর্মবিরতির ব্যবস্থা করা হয়েছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles