সর্বশেষ

39.3 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

হজ যাত্রীদের শেষ ফ্লাইট আজ, কাল শুরু হজের আনুষ্ঠানিকতা

টপ নিউজ ডেস্ক: পবিত্র হজ পালনের উদ্দেশে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে ইতোমধ্যে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। বাংলাদেশ থেকে ইতোমধ্যে ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী পৌঁছেছেন সৌদি। আজ শনিবার ( ২৪ জুন ) শেষ ফ্লাইটে বাকি হজযাত্রীরা সৌদিতে পৌঁছাবেন। এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২৭ জুন। পরের দিন ২৮ জুন ঈদুল আজহা সৌদি আরবে আর বাংলাদেশে ২৯ জুন।  

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া জানিয়েছেন, এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পালন করবেন পবিত্র হজ। রোববার থেকে মুখরিত হবে মক্কা বিশ্বের লাখো মুসলিমের লাব্বাইক ধ্বনিতে। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী সেবা দেবেন হজ যাত্রীদের। হজ পালনে আল্লাহর অতিথিদের সব ধরনের সহযোগিতা করতে অংশ নেবে সরকার ও সৌদির জনগণ।

এবার বাংলাদেশ থেকে হজে যাবেন ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন। তাদের মধ্যে শুক্রবার দিবাগত রাত ১টা ৫৯ মিনিট পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ১ লাখ ১৯ হাজার ৪৬৮ জন হজযাত্রী।

শনিবার (২৪ জুন ) সৌদি আরবের ‘সৌদিয়া’ ও ‘ফ্লাইনাস’ এয়ারলাইন্সের ফ্লাইটে ৩ হাজার ৮৫৭জন সৌদি আরব যাবেন। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ফ্লাইট শুরু হবে, রাত ১টা ৫০ মিনিটে ঢাকা ছাড়বে শেষ ফ্লাইট।

বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা হাজির হয়েছেন মক্কায় আল্লাহর ডাকে সাড়া দিয়ে। ২০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান রোববার ( ২৫ জুন ) থেকে শুরু করবেন পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। ভোরে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে শুরু হবে হজের মূল কার্যক্রম। আর শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে শেষ হবে ১২ জিলহজ। এ বছর বিশ্বের ১৬০ দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান পালন করবেন হজ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles