সর্বশেষ

31.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

অতি দরিদ্র উপকারভোগীদের দুইব্যাপী সবজি চাষ প্রশিক্ষন

টপ নিউজ ডেস্কঃ রাজশাহীতে ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ, গোদাগাড়ী এপি কর্তৃক অতি দরিদ্রদের নিয়ে দুইদিন ব্যাপি “বসতবাড়ীর আঙ্গিনায় সবজি চাষ প্রশিক্ষন” আয়োজন করা হয়। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম আদর্শ বহুমূখী বালিকা বিদ্যালয়ে এই আয়োজন করা হয়। প্রশিক্ষনে দুই ব্যাচে মোট ৪৩ জন উপকারভোগী উপস্থিত ছিলেন।

ইউনিয়নের বিভিন্ন গ্রাম যেমন বটতলী, মুরারীপুর, গুনিগ্রাম, পুজাতলা থেকে প্রশিক্ষনার্থীদের সংস্থার অতি দরিদ্র তালিকা হতে জরিপের মাধ্যমে বাছাই করা হয়। প্রশিক্ষনটি গত ১৫-১৬ এবং ২১-২২ নভেম্বর’২৩ তারিখে দুইটি ব্যাচে ভাগ করে আয়োজন করা হয়।

প্রশিক্ষনটি পরিচালনা করেন গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকতা জনাব, মরিয়ম আহমেদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা জনাব কুমারী মিষ্টি রানী, সংস্থার ম্যানেজার প্রেরনা চিসিম, কর্মকর্তা মিল্টন রোজারিও, ফ্যাসিলিটেটর মো: মমিনুল ইসলাম, মো: পলাশ আহমেদ।

কুমারী মিষ্টি রানী বলেন, বাংলাদেশ সরকার চেষ্টা করছেন দেশের এক ইঞ্চি জমি পতিত থাকা যাবে না। বাড়ীর আনাচে কানাচে সবজি চাষ করতে হবে। মিল্টন রোজারিও বলেন, আপনারা সৌভাগ্যবতী যে অনেকের মধ্যে আপনার নির্বাচিত হয়েছেন এই প্রশিক্ষনে। আমি আশা করি প্রশিক্ষনে প্রাপ্ত জ্ঞান কাজে লাগিয়ে আপনাদের ভাগ্য উন্নয়ন করবেন।

প্রশিক্ষন শেষে মন্তব্য করতে গিয়ে উপকারভোগী ঝর্ণাদাস বলেন, আগে আমরা সবজি চাষ বিষয়ে প্রথাগত জ্ঞান ছিল কিন্তু এই প্রশিক্ষনে এসে আধুনিক সবজি চাষ সম্পর্কে জ্ঞান অর্জন করেছি। ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ কে ধন্যবাদ জানাই। প্রশিক্ষন শেষে প্রতিটি উপকারভোগীদের সবজির বীজ বিতরন করে ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ। পরবর্তীতে মনিটরিংয়ের মাধ্যমে সবজি চাষ সুফল আনয়ন করা হবে।

গোদাগাড়ী উপজেলায় গোদাগাড়ী, মাটিকাটা, রিশিকুল, দেওপাড়া, গোগ্রাম, পাকড়ি ৬টি ইউনিয়নে মোট
২৫২ জন উপকারভোগীকে প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষন শেষে প্রতিটি উপকারভোগীদের মাঝে
সবজি বীজ বিতরন করে ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles