সর্বশেষ

34.1 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আজকের রেসিপি : বাঁধাকপির পায়েস

টপ নিউজ ডেস্ক : আমাদের অনেকেরই প্রিয় সবজি বাঁধাকপি। এটি ভাজি, রান্না সবভাবেই খাওয়া যায়। আপান চাইলে বাঁধাকপি দিয়ে বানাতে পারেন মজাদার পায়েসও ।

উপকরণ:১. বাঁধাকপি কুচি ৩ কাপ,২. দুই লিটার দুধ,৩. আধ কাপ কনডেন্সড মিল্ক, ৪.আধ কাপ চিনি, ৫.ঘি পরিমাণমতো, ৬.ছোট এলাচ,৭. বড় এলাচ, ৮.দারুচিনি স্টিক, ৯.কাজুবাদাম ও ১০.কিশমিশ।

প্রস্তুত প্রণালি:  প্রথমেই বাঁধাকপির উপরের অংশটা বাদ দিয়ে ভিতরের যে সাদা অংশটা রয়েছে সেটা যতটা সম্ভব কুচি করে কেটে ফেলুন। কড়াইতে পানি দিয়ে মিনিট পাঁচেক বাঁধাকপি ভাপিয়ে নিন। সিদ্ধ করার প্রয়োজন নেই। ভাপানো হয়ে গেলে ভালো করে পানি ঝরিয়ে রাখুন। খেয়াল রাখবেন যাতে বাঁধাকপির মধ্যে একেবারেই পানি না থাকে। ফ্রাইং প্যানে ঘি গরম করে কাজুবাদাম ও কিশমিশগুলো ভেজে তুলে রাখুন। কড়াইতে দুধ জ্বাল দিতে বসান। ফুটে ফুটে দুধ একটু কমে এলে তাতে ২-৩টে ছোটো এলাচ, একটা বড় এলাচ এবং একটা দারুচিনি স্টিক দিয়ে দিন। আরও কিছুক্ষণ ফুটিয়ে ঘন করে নিন দুধটা। দুধ ঘন হয়ে এলে এতে ভাপানো বাঁধাকপি দিয়ে দিন। সমানে নাড়তে থাকুন। এ বার চিনি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে দিন। খানিকক্ষণ নেড়েচেড়ে নিয়ে ঢাকনা চাপা দিন। কম আঁচে মিনিট পনেরো রান্না করুন। মাঝেমাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করে দেবেন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। কিছুক্ষণ ঢেকে রাখার পর পরিবেশন করুন বাঁধাকপির পায়েস।

সম্পাদনায় : আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles