সর্বশেষ

36.7 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আজ ঢাকার অবস্থান দূষণ মাত্রায় দ্বিতীয়

টপ নিউজ ডেস্ক: ঢাকার অবস্থান দূষণ মাত্রার দিক থেকে দ্বিতীয়। অন্যদিকে ভারতের কলকাতা শহর বায়ুদূষণের শীর্ষে রয়েছে। আজ শুক্রবার সকালে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের  সূচক থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে অবস্থান করা কলকাতার দূষণ স্কোর ২৭৪, অন্যদিকে রাজধানীর ঢাকার স্কোর ২২৭। অর্থাৎ কলকাতার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’। আর আজকে ঢাকার বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। এরপরে পাকিস্তানের করাচির স্থান রয়েছে। এই শহরের বায়ুর মানের স্কোর ১৮১ অর্থাৎ সেখানে বায়ুর মান রয়েছে অস্বাস্থ্যকর পর্যায়ে ।

উল্লেখ্য যে, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। মাঝারি বা সহনীয় ধরা হয় ৫১ থেকে ১০০ হলে। ১০১ থেকে ১৫০ স্কোর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় । ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

খুবই  অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয় স্কোর ২০১ থেকে ৩০০ হলে । এছাড়া দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়৩০১-এর বেশি হলে। এই বছর জানুয়ারিতে রাজধানী ঢাকার বায়ুর মান ছিল দুর্যোগপূর্ণ, যা গত সাত বছরের মধ্যে পৌঁছায় সর্বোচ্চ পর্যায়ে।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles