সর্বশেষ

33 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

এবার কেঁপে উঠলো ভূমিকম্পে আফগানিস্তান

টপ নিউজ ডেস্কঃ কয়েকদিন আগেই ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক-সিরিয়া মৃত্যুপুরীতে পরিণত হয়েছে । এরপর বেশ কয়েকটি দেশে ভূমিকম্পের খবর আসে। এর মধ্যে আফগানিস্তানও ছিল।

গত বৃহস্পতিবার সর্বশেষ ভূমিকম্প আঘাত হানার পাঁচ দিন পর আবারও আফগানিস্তানে ভূমিকম্প হওয়ার খবর পাওয়া গেছে। এবার ৪ দশমিক ১ মাত্রার মাঝারি ভূমিকম্প অনুভূত হয়েছে মধ্য এশিয়ার দেশটিতে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ভারতের ভূকম্পবিদ্যা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সেসমোলোজি (এনসিএস) এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, ভোর ৪টা ৫মিনিটে আফগানিস্তানে মাঝারি ভূমিকম্পটি আঘাত হানে। তবে এ কম্পনে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা সেটি জানা যায়নি। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল বলে ভারতীয় ভূমিকম্পবিদ্যা সংস্থা জানিয়েছে ।

গত বৃহস্পতিবার সকাল ৬টা ৭ মিনিটে জোরাল ভূমিকম্প অনুভূত হয়েছিল আফগানিস্তান ও তাজিকিস্তান সীমান্তে। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৬.৭ এবং ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ফৈজাবাদ থেকে ২৬৫ কিলোমিটার দূরে।

এর আগে গত ২ ফেব্রুয়ারি জোরাল ভূমিকম্পে আফগানিস্তান কেঁপে ওঠে । সেবারও রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.১। পাক-আফগান সীমান্তের কাছে হিন্দুকুশ পার্বত্য এলাকায় ছিল সেই ভূমিকম্পের উৎসস্থল।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles