সর্বশেষ

31.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

কিংবদন্তি আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ

টপ নিউজ ডেস্ক: আইয়ুব বাচ্চু, বাংলা ব্যান্ড সংগীতের অন্যতম পথিকৃৎ। দর্শক-শ্রোতারা তার সুরের মূর্ছনায় ও গিটারের তালে মাতোয়ারা হতেন। এখনো অসংখ্য ভক্ত-শ্রোতাদের তার পুরোনো গান আন্দোলিত করে। চট্টগ্রামের পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে ১৯৬২ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন বাংলা সংগীতের অন্যতম এই জাদুকর।

দেশ স্বাধীন হওয়ার কয়েক বছর পর বাংলাদেশে ব্যান্ড সংগীতের চর্চা শুরু হয়। গিটারের বিষয়ে প্রথম আকর্ষণ করে আইয়ুব বাচ্চু মগজে আমেরিকান গিটারিস্ট জিমি হেনড্রিক্সকে দেখার পর। গিটারের প্রতি ছেলের এমন অগাধ প্রেম দেখে এবির ১১তম জন্মদিনে তার বাবা ইশহাক চৌধুরী গিটার উপহার দেন। এরপর থেকেই শুরু হয় তার গিটারের তারে টু-টাং শব্দ তোলা। যা পরবর্তীতে উপমহাদেশের আনাচে-কানাচে ছুঁয়ে যায়।

‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে ১৯৭৮ সালে সংগীত জগতে পথচলা শুরু হয় তার। তিনি ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত লিড গিটারিস্ট ছিলেন ‘সোলস’ ব্যান্ডের। ১৯৯১ সালে নতুন ব্যান্ড ‘এলআরবি’ তথা লিটল রিভার ব্যান্ড আইয়ুব বাচ্চু নিজেই গঠন করে।

১৯৯২ সালে ব্যান্ডের নামে তাদের প্রথম অ্যালবাম ‘এলআরবি’ প্রকাশিত হয়। ছিল দেশের প্রথম ডাবল অ্যালবাম যেটি। ১৯৮৬ সালে আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্তগোলাপ’ প্রকাশিত হয়। তবেপান দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’ (১৯৮৮) দিয়ে তিনি বেশি সাফল্য । 

বাচ্চুর গাওয়া জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘চলো বদলে যাই’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘হকার’, ‘সুখ’, ‘গতকাল রাতে’, ‘তারা ভরা রাতে’, ‘এখন অনেক রাত’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘ফেরারি মন’, ‘মেয়ে’, ‘বাংলাদেশ’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি,’ ‘এক আকাশের তারা’, ‘বেলা শেষে ফিরে এসে,’ ‘তিন পুরুষ’ ইত্যাদি।

তিনি শ্রোতাদের মুগ্ধ করেছেন চলচ্চিত্রে প্লেব্যাক করেও। ‘লুটতরাজ’ সিনেমার ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ চলচ্চিত্রে তার গাওয়া প্রথম গান। তার গাওয়া বেশ জনপ্রিয়তা পায় ‘আম্মাজান’ সিনেমায় টাইটেল এবং ‘ব্যাচেলর’ সিনেমার ‘আমি তো প্রেমে পড়িনি’ও।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles