সর্বশেষ

44.1 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

চাঁদে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কথা ভাবছে রাশিয়া

টপ নিউজ ডেস্ক: রাশিয়ার সঙ্গে আন্তর্জাতিক রাজনৈতিক মঞ্চে পশ্চিমা দেশগুলোর দ্বন্দ্ব নতুন কিছু নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে স্নায়ুযুদ্ধ এবং বিভিন্ন সময়ে সৃষ্ট নানা সংকটে এই দুই পক্ষ অবস্থান নিয়েছে মুখোমুখি। এমনকি মহাকাশেও পৃথিবীর বাইরে আছে অঘোষিত প্রতিযোগিতা। এমন অবস্থায় এবার রাশিয়া চাঁদে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কথা ভাবছে। আর চীন হবে সেই কাজে রাশিয়ার সঙ্গী। এই তথ্য সামনে এনেছে রাশিয়া নিজেই। গতকাল মঙ্গলবার রাতে এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে এই তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমসের প্রধান ইউরি বোরিসভ জানিয়েছেন ২০৩৩ থেকে ২০৩৫ সালে রাশিয়া এবং চীন চাঁদে একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কথা বিবেচনা করছে। তিনি জানিয়েছেন আর এই পথ ধরে কোনও একদিন খুলতে পারে চাঁদে বসতি নির্মাণের পথও।

ইউরি বোরিসভ অতীতে রাশিয়ার দায়িত্বপালন করেছেন উপ-প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও। তিনি বলেছেন, রাশিয়া এবং চীন যৌথভাবে একটি চন্দ্র কর্মসূচি নিয়ে কাজ করছে এবং ‘মহাকাশে পারমাণবিক জ্বালানির’ বিষয়ে দক্ষতার সাথে অবদান রাখতে মস্কো সক্ষম হয়েছে।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles