সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

জীবনে নিখুঁত সিদ্ধান্ত নেবেন কীভাবে?

টপ নিউজ ডেস্ক: শামীম আহমেদ একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। বেশীর ভাগ সময়ই সেখানে নানা মিটিং হয়। তেমনই এক মিটিং ছিল সেদিন। সেটা নিয়ে আবার সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই গলদঘর্ম শামীম। এজেন্ডা নিয়ে কথা বলা প্রয়োজন, আর কোনটি এখনই প্রয়োজনীয় নেই—সেই তালিকা করতে করতে অফিসে ঢুকতে দেরিও হয়ে গেল তাঁর। তারপরও মিটিং নিয়ে নার্ভাসনেস গেল না একেবারেই!

ঠিক এমন পরিস্থিতিতে অনেকেই পড়েন। শুধু অফিস নয়, ব্যক্তিগত  জীবনের নানা ক্ষেত্রেই আমাদের প্রতিদিন অসংখ্য সিদ্ধান্ত নিতে হয় প্রতিনিয়ত। আবার এর মধ্যে কতগুলো নিখুঁত হয়, তা নিয়ে তো সন্দেহ থেকেই যায়। এভাবে অনেক ক্ষেত্রেই আমরা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। এর আরেকটি  প্রধান কারণ হলো, একজন মানুষ দিনে হাজার হাজার সিদ্ধান্ত নেয়!

এবার ,অবাক হচ্ছেন । আসুন, হিসাবে ঢোকা যাক। আপনি সকালে ঘুম থেকে ওঠা থেকে  আবার রাতে ঘুমানো পর্যন্ত অসংখ্য সিদ্ধান্ত নেন, যার অনেকগুলোর হিসাবই রাখেন না কেউ সচেতনভাবে। যেমন সকালের নাস্তা কী খাবেন, সেই সিদ্ধান্ত আছে, তেমনি আছে অফিস বা ব্যবসায়িক মিটিংয়ে কী নিয়ে আলোচনা করবেন, সেই সিদ্ধান্তও। এক গবেষণা বলছে, প্রতিদিন একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি সব মিলিয়ে গড়ে ৩৩ হাজার থেকে ৩৫ হাজার সিদ্ধান্ত নেন। এদের মধ্যে বেশির ভাগই নেওয়া হয় অবচেতনভাবে, সাধারণভাবে ‘ভালো’ বা ‘খারাপ’ বিবেচনা করে। তবে  কিছু সিদ্ধান্তের ক্ষেত্রে স্বাভাবিকভাবেই আলাদাভাবে সময় ও চিন্তা বরাদ্দের প্রয়োজন পড়ে। এত সিদ্ধান্ত নেওয়ার ভিড়ে আমরা সেই প্রয়োজনীয়তার বিষয়টিই ভুলে যাই। ফলে নেওয়া সিদ্ধান্তে খুঁত থেকে যায় এবং ফলতঃ ভুগতে হয় আমাদেরকেই।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles