সর্বশেষ

31.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

টর্নেডোর আঘাতে নিশ্চিহ্ন যুক্তরাষ্ট্রের এক শহর

টপ নিউজ ডেক্স: স্থানীয় সময় শুক্রবার (২৫ মার্চ) যুক্তরাষ্ট্রের মিসিসিপি ও আলাবামায় আঘাত হানে শক্তিশালী টর্নেডো। এ প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৬ জন।

টর্নেডোর আঘাতে মিসিসিপির রোলিং পার্ক শহর সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। বলতে গেলে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে শহরটি। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে শত শত মানুষের বাসস্থান। ধসে যাওয়া গাড়ি, ইট ও কাঁচের টুকরা পড়ে  আছে যত্রতত্র।

রোলিং পার্ক শহর ব্যাপক ক্ষতিগ্রস্ত হলেও কিছুই হয়নি আশপাশে। পাশের শহর যারা আছেন তারা জানেনও না— তাদের প্রতিবেশি শহরের বাসিন্দাদের বাড়ি-ঘর সব ধ্বংস হয়ে গেছে।

এছাড়া রোলিং পার্ককে ঘিরে যেসব সবুজ কৃষি জমি আছে, টর্নেডোর কোনো ছোঁয়া লাগেনি ওই জমিগুলোতেও । এমনিক গাছ গুলোও বেঁকে যায়নি বাতাসে। কিন্তু টর্নেডো যেসব বাড়ি-ঘরের ওপর দিয়ে গেছে,  বিলুপ্ত হয়ে গেছে সেগুলো।

সপ্তাহের শেষ দিন উপলক্ষ্যে যেসব বাড়িতে বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনরা একত্রিত হয়েছিলেন  মুহূর্তের মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সেগুলো।

বিবিসি জানিয়েছে, কাঠ দিয়ে যেসব বাড়ি-ঘর তৈরি করা হয়েছিল ছোট ছোট টুকরায় পরিণত হয়েছে সেগুলো।

মধ্যরাতে আঘাত হানে টর্নেডোটি। ওই সময় ঘুমিয়ে ছিলেন মানুষ। ফলে কেউ টর্নেডো সম্পর্কে পাননি কোনো আগাম সতর্কতা। খারাপ কিছু হতে যাচ্ছে—টর্নেডোর ভয়ানক শব্দ শুনে ঘুমন্ত বাসিন্দারা এমন ইঙ্গিত পেয়েছেন।

ফ্রান্সিসকো নামের  বাসিন্দা জানিয়েছেন, টর্নেডোটি মাত্র ৫-১০ মিনিট স্থায়ী ছিল। কিন্তু এই সময়ের বাস্তুহারা করে দিয়েছে  মধ্যে অনেক মানুষকে এটি।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles