সর্বশেষ

32.3 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

টেলর সুইফটের কনসার্টে দর্শকদের চাপে ২.৩ মাত্রার ভূমিকম্প

টপ নিউজ ডেস্কঃ   গত ২২ ও ২৩ জুলাই যুক্তরাষ্ট্রের সিয়াটলে ছিল টেলর সুইফটের কনসার্ট। বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় এই গায়িকার কনসার্ট মানেই ভক্তদের উপচে পড়া ভিড়। কনসার্টে ভক্তদের চাপ এতই ছিল যে সেটা ভূকম্পন তৈরি করেছে!

দুই দিনের কনসার্টে ১ লাখ ৪৪ হাজার ভক্তের সমাগম হয়েছিল। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ভূকম্পন–বিশেষজ্ঞ ও ওয়েস্টার্ন ওয়াশিংটন ইউনিভার্সিটির ভূতত্ত্বের অধ্যাপক জ্যাকি ক্যাপলান-অরবাখ নিশ্চিত করেন, ভক্তদের চাপ অথবা সাউন্ড সিস্টেমের কারণেই এই ভূকম্পন সৃষ্ট হয়েছে।

বড় অনুষ্ঠানের কারণে সিয়াটলে ভূমিকম্পনের ঘটনা এই প্রথম নয়। ২০১১ সালে যুক্তরাষ্ট্রের ফুটবল তারকা মার্শন লিঞ্চ সিয়াটেল সিহকসের হয়ে মাঠে নেমেছিলেন। নিউ অরলিন্স সেন্টসের বিরুদ্ধে সেই খেলায় হাজার হাজার ভক্তের উন্মাদনা ভূমিকম্পের কারণ হয়ে দাঁড়িয়েছিল। ওই ঘটনাকে ‘বিস্ট কোয়াক’ নামে অবিহিত করা হয়।

তবে টেলর সুইফটের কনসার্টের কারণে সৃষ্ট ভূমিকম্প ‘বিস্ট কোয়াক’-এর রেকর্ড ভেঙে দিয়েছে। ওই খেলা ও সুইফটের কনসার্টে করণে সৃষ্ট কম্পনের পার্থক্য মাত্র ০ দশমিক ৩ মাত্রা হলেও এবারের ঘটনায় কম্পন হয়েছে দুবার। এটা খুব শক্তিশালী ছিল, যে কারণে তীব্রতা দ্বিগুণ মনে হয়েছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles