সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

দুশ্চিন্তা এড়াতে কী করবেন?

টপ নিউজ ডেস্ক: মানব জীবনে দুশ্চিন্তা থাকবেই। মানুষের মন খারাপ বা মাথায় হাজার রকম চিন্তা থাকলে সহজে ঘুম আসতে চায় না।আবার অনেকেই দুশ্চিন্তায় রাতের পর রাত জেগে থাকেন। এমনকি হাজার চেষ্টা করেও উদ্বেগ কাটাতে পারেন না। তাই দুশ্চিন্তা এড়ানোর সহজ কিছু টিপস জেনে রাখতে পারেন।

১. বেশি দুশ্চিন্তা থাকলে নিজেকে শান্ত করে দশ মিনিট ব্যায়াম করুন। এরপর গভীর শ্বাস-প্রশ্বাস নিন। কিছুক্ষন  চোখ বন্ধ করে নিজেকে বোঝান যা আপনাকে দুশ্চিন্তায় ফেলছে তা দীর্ঘস্থায়ি নয়। এটা সময়ের সঙ্গে সঙ্গে সব ঠিক হয়ে যাবে।

২.পরিপূর্ণ পুষ্টিকর খাবার খাদ্যতালিকায় রাখতে হবে। পুষ্টিকর খাবারের উপরেও মানসিক স্বাস্থ্য নির্ভর করে ।এছাড়া  ফাস্টফুড জাতীয় খাবার উদ্বেগ ও হাইপার টেনশন বাড়িয়ে দেয়। তাই খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার রাখতে হবে।

৩.সুস্থ থাকতে ব্যায়াম খুব গুরুত্বপূর্ণ। ব্যায়াম না করলেই শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিতে পারে। তাই শরীর ও মন দুই সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন ব্যায়াম করলে ডোপামিন ক্ষরণ হয় যা মন ভালো রাখে।

৪.শরীরের অ্যাড্রিনাল গ্রন্থিগুলিকে ত্বরান্তিত করতে সাহায্য করে খনিজ লবণ। তাই মেজাজ ভালো রাখতে মাঝেমধ্যে খাবারের তালিকায় খনিজ লবণ রাখতে হবে।

৫.সারাক্ষণ ঘরকুনো হয়ে বসে থাকবেন না।একটু বাইরে সময় কাটান। বিশেষ করে ভোর বা সন্ধ্যায় সূর্যরশ্মি শরীর ও মনকে সতেজ করে তুলতে পারে।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles