সর্বশেষ

29.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

দেশে বেড়েছে জনসংখ্যা

টপ নিউজ ডেস্কঃ চূড়ান্ত হিসাবে দেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৭ লাখ ৪৭৭ জনে দাঁড়িয়েছে । সাময়িক হিসাবে এই সংখ্যাটি ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন ছিল । চূড়ান্ত হিসাবে ২ দশমিক ৭৫ শতাংশ যোগ হওয়ায় বেড়েছে প্রায় সাড়ে ৪৫ লাখ (৪৫ লাখ ৪১ হাজার ৮৬২) জন ।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদনের যাচাই-বাছাই শেষে এই তথ্য বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস জানিয়েছে। এর আগে গত ২৭ জুলাই বিবিএসের মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রকাশ করা হয় প্রাথমিক প্রতিবেদন ।

বিবিএস প্রতিবেদনের সে সময় বলা হয়, বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষ আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারী আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিআইডিএস জনশুমারির পরবর্তী মূল্যায়নের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে জানানো হয়, বিবিএসের জনশুমারিতে ২ দশমিক ৭৫ শতাংশ আন্ডার কাউন্ট (গণনার বাইরে) ছিল।

বিশ্বের যেকোনো দেশে জনশুমারির ৫ শতাংশ পর্যন্ত স্বীকৃত আন্ডার কাউন্ট জাতিসংঘের । জাতিসংঘের নিয়ম অনুযায়ী তৃতীয় পক্ষের মাধ্যমে করা যাচাই-বাছাই অনুযায়ী বিবিএসের জনশুমারি সঠিক।

বিআইডিএস জানায়, জনশুমারি প্রকল্পের তৃতীয় পক্ষের তদারকি কাজ গত ১০ অক্টোবর শুরু হয়েছে। দেশের ৩৫৪টি নমুনা এলাকায় তথ্য সংগ্রহ করে বিআইডিএস। গত ৯ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে বিআইডিএস শুমারি পরবর্তী মূল্যায়ন কার্যক্রম শুরু করে চলে ১৬ অক্টোবর পর্যন্ত ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles