সর্বশেষ

31.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

প্রথম বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী টানা চতুর্থ দফায় ক্ষমতা নিয়ে

টপ নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে  জার্মানি সফরে যাচ্ছেন বৃহস্পতিবার। দ্বাদশ জাতীয় নির্বাচনে সরকার গঠনের পর এটি প্রথম বিদেশ সফর হতে যাচ্ছে প্রধানমন্ত্রীর। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বৃহস্পতিবার ঢাকা থেকে সরকারপ্রধানের মিউনিখের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে । বঙ্গবন্ধু কন্যা দুইদিন দেশটি সফরে থাকবেন। সব আনুষ্ঠানিকতা শেষে দেশে ফেরার কথা রয়েছে তার আগামী ১৮ ফেব্রুয়ারি।

ঢাকার এক কূটনীতিক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে অনুষ্ঠাতব্য মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসরে অংশ নেবেন আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধরবেন আসন্ন সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মধ্য দিয়ে। তিনি সর্বোচ্চ গুরুত্ব দেবেন জলবায়ু পরিবর্তন ইস্যুকে।

২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এটি হবে সম্মেলনে তার তৃতীয় অংশগ্রহণ। সরকারপ্রধান মিউনিখ সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি কথা রয়েছে বেশ কয়েকজন সরকারপ্রধানসহ অন্যদের সঙ্গে বৈঠকের। এর মধ্যে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে শেখ হাসিনা বৈঠক করবেন। এ ছাড়া সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সঙ্গে।

মিউনিখ সিকিউরিটি সম্মেলন বিবেচিত মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে। উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা, এনজিও নেতারা, সুশীল সমাজ, মিডিয়া, সরকারি ও বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা অংশগ্রহণ করে থাকেন এ সম্মেলনে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles