সর্বশেষ

29.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭৫তম জন্মদিন আজ

টপ নিউজ ডেস্কঃ আজ শনিবার (৫ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামালের ৭৫তম জন্মদিন।

তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে ১৯৪৯ সালের ৫ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। একদল বিপথগামী সেনাকর্মকর্তার নির্মম বুলেটে ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে মাত্র ২৬ বছর বয়সে তিনি প্রাণ হারান।

শেখ কামাল বহুমাত্রিক অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী ছিলেন। শাহীন স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বি এ অনার্স পাস করেন। ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন তিনি। তিনিই বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক, আবাহনী ক্রীড়াচক্রেরও প্রতিষ্ঠাতা।

এছাড়াও ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে অভিনেতা হিসেবে সুপরিচিত ছিলেন। শৈশব থেকেই ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধূলায় বেশ উৎসাহ ছিল তার। শেখ কামাল মুক্তিবাহিনীতে স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে কমিশনন্ড লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

আজ শেখ কামালের জন্মদিন উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles