সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থান করে নিয়েছেন বিশ্বের সেরা শতকরা ২ ভাগ বিজ্ঞানীর তালিকায়

টপ নিউজ ডেস্কঃ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক স্থান পেয়েছেন স্ট্যানফোর্ড ও এলসিভার সায়েন্স প্রকাশিত বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায়।

এই তালিকা তৈরি করা হয়েছে, বিশ্বের ২.৫ মিলিয়ন বিজ্ঞানীর সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে ২২টি ক্যাটাগরিতে ও ১৭৬ টি উপ-বিভাগে বাংলাদেশের ৫৩ টি প্রতিষ্ঠানের ১৪২ জন বিজ্ঞানীর ১ বছরের সাইটেশন আমলের ভিত্তিতে। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসী এবং চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য।এছাড়াও বাংলাদেশের ফার্মেসী বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে দ্বিতীয় এবং বাংলাদেশের চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে নবম স্থান অর্জন করেছেন তিনি। পাশাপাশি তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে ৩য় এবং বাংলাদেশের সকল বিজ্ঞানীদের মধ্যে ৫৩ তম স্থান অধিকার করেন।

বর্তমানে তার প্রকাশনার সংখ্যা হচ্ছে ১৪৫টি। বিশেষ মর্যাদাপূর্ণ তালিকা হিসেবে বিশ্বের সেরা ২% বিজ্ঞানীর তালিকাকে গণ্য করা হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles